বাসস ক্রীড়া-১১ : পাঁচ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত

118

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-অনূর্ধ্ব-১৯
পাঁচ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত
ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : সতীর্থ এক ক্রিকেটারকে মারধর করার অপরাধে পেসার শাহাদাত হোসেনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। লেভেল-৪ আচরনবিধি ভঙ্গের দায়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন শাহাদাত হোসেন। তবে এই পাঁচ বছরের শাস্তির মধ্যে আবার দুই বছর স্থগিত রাখা হয়েছে। অর্থাৎ আগামী তিন বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধীনে কোনো ক্রিকেটীয় কর্মকান্ডে অংশ নিতে পারবেন না শাহাদাত। মঙ্গলবার শাহাদাতের শাস্তির ব্যাপারটি নিশ্চিত করে বিসিবি। এছাড়াও ১ লাখ টাকা জরিমানা গুণতে হবে শাহাদাতকে।
জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ ও শেষ রাউন্ডের ম্যাচে খুলনায় স্বাগতিকদের বিপক্ষে খেলতে নেমেছিলো ঢাকা বিভাগ। ঢাকার হয়ে মাঠে নেমেছিলেন শাহাদাত। ম্যাচের দ্বিতীয় ঘটনার সূত্রপাত। ঐ দিন একটি ওভারে বল হাতে আক্রমনে ছিলেন ঢাকার পেসার মোহাম্মদ শহীদ। মিড-অফে ফিল্ডার ছিলেন আরাফাত সানি। মিড অনে ছিলেন শাহাদাত। বোলারের হাতে বল দেয়ার আগে রাজিব সতীর্থ ক্রিকেটার আরাফাতকে বলেন, ভালো মতো বলটা ঘষে দিতে, যাতে বল-এ ঔজ্জ্বল্য ঠিক থাকে।
কিন্তু আরাফাত সানি তা করতে অস্বীকৃতি জানান। তখন রাজিব এগিয়ে গিয়ে আরাফাত সানির কাছে জানতে চান, কেন বল ঘষা হবে না। এ নিয়ে কথাকাটাকাটি হয় দু’জনের। একপর্যায়ে আরাফাত সানিকে কষে চড় মারেন শাহাদাত। চড়ের পর আরও ভয়ংকর হয়ে পড়েন শাহাদাত। পরে সানিকে লাথিও মারেন তিনি।
ক্ষুব্ধ শাহাদাতকে থামানোর চেষ্টা করেও ব্যর্থ হন অন্য সতীর্থরা। পরে তাকে ড্রেসিং রুমে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে সরাসরি ঢাকায় ফেরত পাছঠানো হয়। যে কারণে ম্যাচের শেষ দু’দিন আর খেলতে পারেননি শাহাদাত। তাই ১০ জন নিয়ে শেষ দু’দিন লড়াই করে ঢাকা।
আজ ঢাকা-খুলনা ম্যাচ শেষে শাহাদাতের বিরুদ্ধে বিসিবির কাছে রিপোর্ট প্রদান করেন আম্পায়ার ও ম্যাচ রেফারি। ম্যাচ রেফারি আখতার আহমেদ তার প্রতিবেদনে শাহাদাতের অপরাধকে ‘লেভেল-৪’ বলে উল্লেখ করেন। ম্যাচ রেফারির প্রতিবেদনটি টেকনিক্যাল কমিটির প্রধান মিনহাজুল আবেদীনের কাছে যায়। পরবর্তীতে আজ শাহাদাতকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়।
আগামী ২৬ নভেম্বরের মধ্যে শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন শাহাদাত।
এর আগে ২০১৫ সালের ৬ সেপ্টেম্বর গৃহকর্মী মাহফুজা আক্তার হ্যাপিকে অমানবিক নির্যাতনের অভিযোগে মিরপুর মডেল থানায় একটি মামলা হয় শাহাদাত ও তার স্ত্রী জেসমিন জাহান ওরফের বিপক্ষে। এজন্য জেলও খেটেছেন শাহাদাত। শেষ পর্যন্ত ২০১৬ সালের ৬ নভেম্বর শাহাদাত ও তার স্ত্রীকে বেকসুর খালাস দিয়েছিলো ট্রাইব্যুনাল। এরপর কিছুদিন আগে কদিন আগে ট্রাফিক সিগন্যাল অমান্য করে উল্টোপথে গাড়ি চালিয়ে আবারো আলোচনায় এসেছিলেন শাহাদাত।
বাংলাদেশের হয়ে ৩৮টি টেস্ট, ৫১টি ওয়ানডে ও ৬টি টি-২০ ম্যাচ খেলেছেন ৩৩ বছর বয়সী শাহাদাত। টেস্টে ৭২, ওয়ানডেতে ৪৭ ও টি-২০তে ৪ উইকেটে নিয়েছেন তিনি। লর্ডসের অনার্স বোর্ডে নামও আছে তার। ২০১০ সালে ইংল্যান্ড সফরে লডর্স টেস্টে ৯৮ রানে ৫ উইকেট নিয়ে অনার্স বোর্ডে নাম তুলেন শাহাদাত।
২০১৫ সাল থেকেই জাতীয় দলের বাইরে রয়েছেন শাহাদাত।
বাসস/এএমটি/১৯২৫/স্বব