দেওয়ান ফরিদ গাজীর অষ্টম মৃত্যুবার্ষিকী আগামীকাল

191

হবিগঞ্জ, ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক এবং মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী -লীগের সাবেক উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর ৮ম মৃত্যুবার্ষিকী ১৯ নভেম্বর মঙ্গলবার আগামীকাল। এ উপলক্ষে ফরিদগাজীর পরিবারের পক্ষ থেকে সিলেটে ও হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
দেওয়ান ফরিদগজী ২০১০ সালের ১৯ নভেম্বর রাজধানীর স্কয়ার হাসাপাতালে ইন্তেকাল করেন। দেওয়ান ফরিদ গাজী হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে ৩বার এবং সিলেট সদর আসন থেকে ২ বার সংসদ সদস্য নির্বাচিত হন।
১৯২৪ সালের ১ মার্চ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনার দেবপাড়া গ্রামে দেওয়ান ফরিদ গাজী জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন।
১৯৭০ সালে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে এমএনএ নির্বাচিত হন। ১৯৭৩ সালে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল ) আসন থেকে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন।
মহান মুক্তিযুদ্ধের সময় তিনি উত্তর পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের( ৪ ও ৫ নম্বর সেক্টরের বেসামরিক উপদেষ্টা ও প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। ।
দেওয়ান ফরিদ গাজী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীনতার পর দেওয়ান ফরিদ গাজী শেখ মুজিব সরকারের সময় বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন।