‘লড়াই’ অব্যাহত রাখতে ব্রাজিলের সদ্য কারামুক্ত নেতা লুলার আহ্বান

212

রেসিফ (ব্রাজিল), ১৮ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): ব্রাজিলের বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা ‘লড়াই’ অব্যাহত রাখতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন। এক সপ্তাহ আগে কারাগার থেকে ছাড়া পাওয়ার পর তার প্রথম বড় ধরনের সমাবেশে রোববার তিনি এ আহ্বান জানান। খবর এএফপি’র।
ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলীয় রেসিফ নগরীতে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা উৎফুল্ল হাজার হাজার সমর্থকদের উদ্দেশে সাবেক এ প্রেসিডেন্ট জোর গলায় বলেন, ‘লড়াই এখনো শেষ হয়নি।’
তার কারাগারে থাকার সময় সংগ্রাম চালিয়ে যাওয়া হাজার হাজার বামপন্থী কর্মীর কথা উল্লেখ করে লুলা আরো বলেন, ‘এ লড়াই এখনি শেষ হতে পারে না কারণ আমাদের এখনো অনেক পথ অতিক্রম করা বাকি রয়েছে।’
ব্রাজিলের জনসাধারণ চিৎকার করে লুলাকে স্বাগত জানালে তিনি বলেন, ‘মুক্ত লুলার প্রচারণা অবশ্যই বড় সফলতা বয়ে আনবে!”
দুর্নীতির দায়ে ২০১৮ সালের এপ্রিলে লুলাকে গ্রেফতার করা হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের ক্ষমতায় ছিলেন। তিনি নির্দোষ দাবি করলেও তাকে দুর্নীতির মামলায় আট বছর ১০ মাসের কারাদ- দেয়া হয়েছিল।
৭৪ বছর বয়সী এ নেতা রাজনৈতিকভাবে খুবই স্পর্শকাতর মামলায় সর্বোচ্চ আদালতের নির্দেশে গত ৮ নভেম্বর কারাগার থেকে ছাড়া পান। আদালতের এমন রায়ে এ মামলায় কারাগারে থাকা আরো কয়েক হাজার আসামি মুক্তি পেতে পারেন।