চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণ : দু’টি তদন্ত কমিটি গঠন

140

চট্টগ্রাম, ১৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম নগরীর পাথরঘাটা এলাকায় গ্যাস লাইন বিস্ফোরণে ৭ জনের মৃত্যুর ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষ পৃথক তদন্ত কমিটি গঠন করেছে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জেড শরীফ হোসেনকে প্রধান করে গঠিত ৫ সদস্যের জেলা প্রশাসনের তদন্ত কমিটিকে ৫দিন ও কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষের কমিটিকে ১ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
জেলা তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন, ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. জসিম উদ্দিন, কোতোয়ালি থানার ওসি মো. মহসিন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিভিউশন কোম্পানি লিমিটেডের একজন জেনারেল ম্যানেজার ও চট্টগ্রাম সিটি করপোরেশনের পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর।
ঘটনাস্থল পরিদর্শন শেষে জেলা প্রশাসক ইলিয়াস হোসেন জানান, ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে, আগামী ৫ দিনের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
এদিকে এ ঘটনা তদন্তের জন্য কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষের মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং সার্ভিস) ইঞ্জিনিয়ার মো. সরোয়ার হোসেনকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, উপ মহাব্যবস্থাপক (প্ল¬্যানিং) ইঞ্জি: শফিউল আজম, উপ মহাব্যবস্থাপক (সেলস) ইঞ্জি: আবু জাহের, উপ মহাব্যবস্থাপক (কোয়ালিটি কন্ট্রোল) ইঞ্জি: আহসান হাবিব। একদিনের মধ্যে এই কমিটিকে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান জানান, ভবনটি বিধি অনুযায়ী নির্মিত হয়নি। অবৈধভাবে সড়কের জায়গা দখল করে ভবনের সামনের অংশ বাড়ানো হয়েছে। সেপটিক ট্যাংক করা হয়েছে সড়কের পাশে। যথার্থ ডিজাইন না হলে সেপটিক ট্যাংকে গ্যাস জমে। সেপটিক ট্যাংকের পাশে কিচেন, গ্যাসের রাইজার। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের নির্দেশে প্রাথমিক তদন্ত করে এ চিত্র দেখা গেছে বলে তিনি জানান।
আজ রোববার সকাল ৯টার দিকে নগরীর পাথরঘাটা ব্রিকফিল্ড রোডের কুঞ্জমনি ভবনে গ্যাসলাইন বিস্ফোরণে ৭ জন নিহত ও কমপক্ষে ১৫ জন আহত হন।