বাসস দেশ-৩৩ : বিএনপি সব সময় ভারতবিরোধী রাজনীতি চালায় : হাছান মাহমুদ

447

বাসস দেশ-৩৩
হাছান-ব্রিফিং
বিএনপি সব সময় ভারতবিরোধী রাজনীতি চালায় : হাছান মাহমুদ
ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভারতের সঙ্গে একটি চুক্তি নিয়ে বিএনপির নেতাদের সমালোচনা খন্ডন করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বলেছেন, বিএনপি ভারতবিরোধী রাজনীতি চালিয়ে যেতে এবং জনগণকে বিভ্রান্ত করার জন্য ভারতবিরোধী বক্তব্য দিতে অভ্যস্ত।
রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভাশেষে আজ তিনি সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ ভারতকে পানি দেয়নি’। কিন্তু, বিএনপি নেতারা ফেনী নদীর পানির ইস্যু নিয়ে মিথ্যা ছড়াচ্ছে।”
মন্ত্রী বলেন, বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া ভারত সফরকালে গঙ্গা নদীর পানির হিস্যা নিয়ে কথা বলতেই ভুলে গিয়েছিলেন। ‘তাদের (বিএনপি) পানির ইস্যু নিয়ে কথা বলার নৈতিক অধিকার নেই’।
হাছান মাহমুদ বলেন, ভারত এর আগে থেকেই পান করার জন্য পানি ফেনী নদী থেকে নিয়ে ব্যবহার করে আসছিল, যা মাত্র ০.৫ শতাংশ। তিনি আরও বলেন, এখন বাংলাদেশ সরকার এটিকে একটি কাঠামোর আওতায় নিয়ে এসেছে।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টানা তিনবার দেশ পরিচালনা করতে ক্ষমতায় বসিয়েছেন। ‘কিন্তু, বিএনপি বলছে, দেশ পরিচালনার কোনও নৈতিক অধিকার সরকারের নেই। এ কথাটি তাদের নতুন নয়।’
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, দেশবাসী বিগত জাতীয় নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টকে প্রত্যক্ষ করেছিলেন। “তাদের ঐক্যফ্রন্টের ফলাফল ছিল ‘শূন্য’। তারা এখন তাদের ঐক্য বজায় রাখতে সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, এমনকি অলি আহমেদ আরও একটি প্ল্যাটফর্ম তৈরি করেছেন। আমরা ঐক্যফ্রন্টে বিশৃঙ্খলা দেখছি।’
মন্ত্রী বলেন, ‘আমি মির্জা ফখরুল ইসলাম আলমাগীরকে বলতে চাই, তাদের মধ্যে ঐক্য বজায় রাখার জন্য। আওয়ামী লীগ চায় দেশের রাজনীতিতে বিএনপির একটি শক্তিশালী রাজনৈতিক দল হিসেবে অস্তিত্ব ধরে রাখুক। আমরা সবসময়ই শক্তিশালী বিরোধী দল চাই। শক্তিশালী গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দলের প্রয়োজন।’
হাছান মাহমুদ বলেন, বিএনপির বাস্তবসম্মত পদক্ষেপ বিহীন রাজনীতি অনুসরণ করা ও সাধারণ মানুষের বিরুদ্ধে এবং জনগণের ওপর হামলা করা থেকে বিরত থাকতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমাজের প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এ জন্য সাধারণ মানুষ ক্ষমতায় বসানোর জন্য আওয়ামী লীগকেই বেছে নেয় বলেও তিনি জানান।
মার্কিন যুক্তরাষ্ট্রে দুই স্কুল ছাত্র নিহত হওয়ার ব্যাপারে হাছান মাহমুদ বলেন, এটা সত্যিই উদ্বেগজনক যে মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুল, পাব বা অন্যান্য জায়গায় প্রায়শই শিক্ষার্থী এবং সাধারণ মানুষ মারা যাচ্ছে। তিনি আরও বলেন, ‘আমরা আশাকরি এই হত্যাকান্ড বন্ধ হবে।’
ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের জন্য মজুরি বোর্ড গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, ইলেক্ট্রনিক্স মিডিয়ার আউটলেটগুলোর সাংবাদিকদের চাকরির জন্য পৃথক গাইডলাইন প্রণয়ন করা দরকার।
আওয়ামী লীগের আসন্ন কাউন্সিলকে কেন্দ্র করে উপ-কমিটির কাজের অগ্রগতি সম্পর্কে হাছান মাহমুদ আশাবাদ ব্যক্ত করেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহে সব কাজ সম্পন্ন হবে।
সভায় আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বাসস/পিএসবি/অনুবাদ-কেজিএ/২২১০/কেকে