বিনা কাগজে ‘ডাক টাকা’র লেনদেন ডাক বিভাগের কার্যকর উদ্যোগ : মোস্তাফা জব্বার

380

ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, টাকার ডিজিটাল রূপান্তরের বিদ্যমান গ্যাপ পুরণে বিনা কাগজে ‘ডাক টাকা’র লেনদেন ডাক বিভাগের একটি কার্যকর উদ্যোগ।
তিনি বলেন, দেশব্যাপী প্রচলিত ডাক সেবার ধারাকে ডিজিটাল রূপান্তরের মাধ্যমে ডাক অধিদপ্তরের বিশাল নেটওয়ার্ক কাজে লাগাতে সম্ভাব্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর।
মন্ত্রী আজ ঢাকায় ডাক অধিদপ্তর মিলনায়তনে ডাক টাকা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, পৃথিবী একটি জটিল সময় পার করছে। সারা দুনিয়া বদলাচ্ছে, সভ্যতার পরিবর্তন হচ্ছে। বাংলাদেশে বিনা কাগজে প্রতিদিন প্রায় মোবাইল ব্যাংকিংয়ে ১১শ’ চল্লিশ কোটি টাকা লেন-দেন হচ্ছে। বাংলাদেশের মোবাইল ফিনান্সিং সারা দুনিয়ায় একটি অনন্য দৃষ্টান্ত।
বাংলাদেশের মানুষ অত্যন্ত মেধাবী উল্লেখ করে তিনি বলেন, আগামী দিনে ফাইভ জি এবং কুয়ান্টাম কম্পিউটিং কাজে লাগাতে পারলে বৈপ্লবিক পরিবর্তন অবশ্যম্ভাবি।
তিনি বলেন, ডাক বিভাগের বিস্তৃর্ণ নেটওয়ার্ক ও এর বিশাল কর্মীবাহিনী যথাযথ কাজে লাগাতে পারলে জ্ঞানভিত্তিক ডিজিটাল সমাজ তৈরিতে অভাবনীয় অবদান রাখা সম্ভব। দেশে ই -কমার্সের বিকাশে ইতোমধ্যে ডাক বিভাগ ই-কমার্স শিল্প বিকাশে যুগান্তকারি অবদান রাখছে।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর হাওলাদার, ই-কমার্সের সভাপতি শমি কায়সার এবং আইটি ব্যক্তিত্ব সুনিয়া বশির বক্তৃতা করেন।