বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলা করা খুবই জরুরি : বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

142

ঢাকা, ১ জুলাই, ২০১৮ (বাসস) : বিশ্বব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিং আজ বলেছেন, বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় জরুরী পদক্ষেপ নেয়া প্রয়োজন। তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে দেশে ফেরা নিশ্চিতের ব্যপারে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সচিবালয়ে তার কার্যালয়ে সাক্ষাতের পর এক যৌথ ভিডিও বিবৃতিতে কিম বলেন, ‘এই রোহিঙ্গা পরিস্থিতি একটি মানবিক বিপর্যয়। রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে দেশে ফেরত যাওয়া নিশ্চিত করার প্রয়োজনীয় পদক্ষেপ অব্যাহত রাখতে হবে।’ তিনি বলেন, বাংলাদেশ এই পরিস্থিতি যেভাবে মোকাবেলা করছে, তাতে ‘আমরা বাংলাদেশের অর্থমন্ত্রী (মুহিত) ও প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রতি অত্যন্ত আস্থাশীল।
বিশ্বব্যাংক প্রেসিডেন্ট পুনরোল্লেখ করে বলেন, চলতি বছর এই দাতা সংস্থা বাংলাদেশকে ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদান করেছে। যা ঋণ গ্রহিতাদের মধ্যে দ্বিতীয় বৃহত্তম ঋণ।
জিম ইয়ং কিম ও জাতিসংঘ মহাসচিব অ্যান্টেনিও গুতেরেস বর্তমানে কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনের উদ্দেশে বাংলাদেশ সফরে এসেছেন।
কিম বলেন, তিনি ও মহাসচিব গুতেরেস রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। তারা আগামীকাল, সোমবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।
তিনি রোহিঙ্গা শরণার্থীদের প্রতি শান্তিপূর্ণ ও মানবিক দৃষ্টিভঙ্গির জন্যে বাংলাদেশের সরকার ও জনসাধারণকে ধন্যবাদ জানান।
মহাসচিব গুতেরেস জাতিসংঘ শরণার্থী সংক্রান্ত হাইকমিশনে কাজ করার সময় তার হস্তক্ষেপে বিশ্বব্যাংক সাম্প্রতিক বছরগুলোতে শরণার্থী পরিস্থিতির ওপর কাজ করা শুরু করে।
কিম বলেন, ‘প্রায় পাঁচ বছর আগে গুতেরেস এ ব্যাপারে বিশ্বব্যাংকের বড় ধরণের সম্পৃক্ততার পরামর্শ দেন। ’
তিনি বলেন, ‘গুতেরেসের পাঁচ বছর আগের সেই ভাবনা বর্তমান রূপ নিয়েছে।’
কিম রোহিঙ্গাদের উদ্দেশে বিশ্বব্যাংকের সাম্প্রতিক ৪৮০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণার কথাও উল্লেখ করেন।

image_printPrint