বাজিস-২ : নাটোর চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু

160

বাজিস-২
নাটোর- আখ মাড়াই
নাটোর চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু
নাটোর, ১৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : জেলায় চলতি মৌসুমে একলাখ ৬৩ হাজার টন আখ মাড়াই করে ১৩ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে আজ থেকে নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে।
আজ শুক্রবার বিকালে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল।
নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ.এফ.এম. জিয়াউল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক শামসুল ইসলাম ও যুুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ মর্তুজা আলী বাবলু।
পরে অতিথিবৃন্দ কারখানার ডোঙ্গায় আখ ফেলে মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন।
এরআগে ৩৬তম আখ মাড়াই মৌসুম সফল করতে প্রস্তুতি গ্রহণ করে চিনিকল কর্তৃপক্ষ। কারখানার প্রয়োজনীয় মেরামতসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করা হয়। চিনিকলের নিরবচ্ছিন্ন মাড়াই কাজ অব্যাহত রাখতে ইতোমধ্যে কারখানার বয়লারে আগুন দেয়া হয়েছে।
মিলগেট ছাড়াও ৫১টি আখ ক্রয় কেন্দ্রের ক্রয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কেন্দ্রের আঙিনা প্রস্তুত ও ডিজিটাল ওজন মেশিন সংযোজন করা হয়েছে। জমিতে আখের জরিপ কাজ শেষে উৎপাদিত আখের পরিমাণ বিবেচনা করে ‘ই-পূর্জি’ ও ‘ই-গেজেট’-এরর মাধ্যমে কৃষকদের কাছ থেকে আখ ক্রয় করা হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষকদের আখের মূল্য পরিশোধ করা হবে।
নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মো. রুস্তম আলী জানান, চিনিকল এলাকার আখ চাষীদের প্রণোদনা প্রদান করতে পাঁচকোটি ৪৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে। এই ঋণের অর্থে পাঁচহাজার ২৭৮জন কৃষক তাদের জমিতে আখ উৎপাদনের লক্ষ্যে বীজ ও সার সংগ্রহ করেছেন এবং জমিতে সেচ দিয়েছেন। চিনিকলে কৃষকদের বিক্রয়লব্ধ আখের মূল্য থেকে এই ঋণের অর্থ সমন্বয় করা হবে।
চিনিকল সূত্রে জানা যায়, নাটোর চিনিকল এলাকায় চলতি মৌসুমে ১৪ হাজার ১৫৩ একর জমিতে দুইলাখ ৫৪ হাজার টন আখ উৎপাদিত হয়েছে। চিনিকলের আটটি সাব-জোনের ৫১টি সেন্টারের অধীন কৃষকদের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্পন্ন আখ চিনিকলে সরবরাহের জন্যে অনুরোধ জানিয়ে প্রচারণা চালানো হয়েছে।
এছাড়াও, অবৈধভাবে পাওয়ার ক্রাশারে গুড় উৎপাদনের জন্য আখ সরবরাহ না করতে পোস্টার ও লিফলেটের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৮৪৫/এমকে