মুম্বাই ওয়ার্ল্ড ট্রেড এক্সপো’তে মুম্বাইস্থ বাংলাদেশ উপ হাইকমিশনের অংশগ্রহণ

245

ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (ডাব্লিউটিসি) মুম্বাই এবং অল ইন্ডিয়া এসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজের (এআইএআই) উদ্যোগে গত ১৩-১৪ নভেম্বর আয়োজিত ওয়ার্ল্ড ট্রেড এক্সপোতে বাংলাদেশ উপ হাইকমিশন তৃতীয়বারের মত অংশগ্রহন করেছে।
দূতাবাসের প্রচেষ্টায় তিনটি বাংলাদেশী কোম্পানী-মুন্নু সিরামিক, হাতিল কমপ্লেক্স এবং হাসেম ফুড প্রথমবারের মত এই এক্সপোতে অংশগ্রহণ করে। ভারতের মুম্বাইস্থ বাংলাদেশ উপ হাইকমিশন থেকে আজ ঢাকায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
এছাড়াও অনুষ্ঠানে প্রায় ৩০টি দেশ ও ভারতীয় রাজ্য সরকার এবং ৯০টির বেশী শিল্প প্রতিষ্ঠান অংশ নেয়।
ভারতের মহারাষ্ট্র প্রদেশের উন্নয়ন ও রপ্তানী কমিশনার ড. হার্সাদীপ কাম্বলে এক্সপোর উদ্বোধন করেন। এছাড়াও উপস্থিত ছিলেন মুম্বাইস্থ ডিপ্লোমেটিক কমিউনিটির সদস্যবৃন্দ, অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ (এআইএআই) এর প্রেসিডেন্ট বিজয় কালান্তারি।
বাংলাদেশে বিদেশী বিনিয়োগ আকর্ষণ, ভারতে বাংলাদেশের উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সুযোগ সম্প্রসারনের লক্ষ্যে বাংলাদেশ এই এক্সপোতে অংশগ্রহণ করে। ‘বাংলাদেশ : ইউর বিজনেস ডেস্টিনেশন’ শীর্ষক নিজস্ব স্টলের মাধ্যমে দু’দিন ব্যাপী মেলায় আগত প্রচুর দর্শনার্থী ও ব্যবসায়ীর সাথে উপ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা প্রচার-প্রচারণা চালানোর পাশাপাশি তাঁদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এক্সপোতে আমন্ত্রিত বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও গুরুত্বপূর্ণ অতিথিদের উপস্থিতিতে উপ হাইকমিশনার মোঃ লুৎফর রহমান একটি ‘কান্ট্রি পেজেন্টেশনে’র মাধ্যমে বাংলাদেশের বিপুল বানিজ্যিক ও বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরেন। আগত দর্শনার্থীদের মধ্যে বাংলাদেশের ব্যবসা, বিনিয়োগ ও পর্যটনের উপর প্রকাশিত ব্রশিয়র, ভিসা প্রদানের যাবতীয় তথ্যাদিসহ বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়।
দু’দিন ব্যাপী ওর্য়াল্ড ট্রেড এক্সপোতে বাংলাদেশের এ অংশগ্রহণ দর্শকদের নানা কৌতুহল মেটাতে এবং ব্যবসায়ীগণ বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা লাভে সক্ষম হয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।