বাসস দেশ-২১ : স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়নে হেল্পলাইন ১৬২৫৬ চালু

366

বাসস দেশ-২১
স্থানীয় সরকার -হেল্পলাইন
স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়নে হেল্পলাইন ১৬২৫৬ চালু
ঢাকা, ১ জুলাই, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়নে ও স্বপ্নের সোনার বাংলা গড়তে স্থানীয় সরকার হেল্পলাইন চালু করা হয়েছে। এই হেল্পলাইন নম্বরটি হচ্ছে ‘১৬২৫৬’।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান আজ রাজধানীর আগারগাঁও-এ জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) মিলনায়তনে এই হেল্প লাইন উদ্বোধন করেন।
“লোকাল গভর্ণমেন্ট হেল্প লাইন”-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. জাফর আহমেদ খান বলেন, এনআইএলজি কর্তৃক হেল্পলাইন চালুকরণ স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়নে এক যুগান্তকারী পদক্ষেপ। প্রধানমন্ত্রী’র স্বপ্নের সোনার বাংলা গড়তে এনআইএলজিকে আরো ভূমিকা রাখতে হবে।
এনআইএলজি’র মহাপরিচালক তপন কুমার কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- ওয়াটার এইড বাংলাদেশ-এর আবাসিক পরিচালক ড. খাইরুল ইসলাম।
স্থানীয় সরকার সচিব বলেন, একটি দেশের উন্নয়ন- অগ্রগতি অনেকাংশে নির্ভর করে সে দেশের স্থানীয় সরকার ব্যবস্থার উপর। বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড, জনগণের জন্য বিভিন্ন নাগরিক সুবিধা প্রদান মূলত: ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের মাধ্যমে সম্পাদিত হয়।
তিনি বলেন, এনআইএলজি লোকাল গভর্ণমেন্ট হেল্প লাইন চালু করার ফলে জনগণের কাছে জবাবদিহী নিশ্চিত হবে ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের শক্তিশালীকরণ তথা দক্ষতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
তিনি বলেন, এই হেল্প লাইন- এনআইএলজি, এলজিডি, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ, সেবা গ্রহীতা তথা সাধারণ জনসাধারণের সাথে সেতুবন্ধ তৈরী করবে এবং তথ্য আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশের অগ্রযাত্রাকে আরো বেগবান করবে ।
বাসস/সবি/এমএআর/১৯৩২/জেহক