বাসস দেশ-২০ : শিক্ষামন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

330

বাসস দেশ-২০
শিক্ষামন্ত্রী- সাক্ষাৎ
শিক্ষামন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাক্ষাৎ
ঢাকা, ১ জুলাই, ২০১৮ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড সৌজন্য সাক্ষাৎ করেন। আজ বিকালে সচিবালয়ে শিক্ষামন্ত্রীর দপ্তরে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
প্রতিমন্ত্রী ১০ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের স্পেশাল এনভয় জোয়ান্না রোপার, বাংলাদেশে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার কানবার হোসেইন বর এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক শিক্ষা ডেভিড মেইনার উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে শিক্ষামন্ত্রী বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। দু’দেশের মধ্যে খুবই ভাল সহযোগিতা রয়েছে। শিক্ষাসহ বিভিন্ন খাতে যুক্তরাজ্যের সহযোগিতার জন্য তিনি ব্রিটিশ মন্ত্রীকে ধন্যবাদ জানান এবং এ ধরনের সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।
তিনি বলেন, বাংলাদেশ দক্ষ জনশক্তি তৈরির ওপর জোর দিচ্ছে। এজন্য কারিগরি শিক্ষায় অগ্রাধিকার দিয়ে শিক্ষকদের বিভিন্ন দেশে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও প্রকৌশলের বিভিন্ন বিষয় খোলা হচ্ছে। কারিগরি শিক্ষায় বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী পড়াশুনা করছে এবং ২০২০ সালের মধ্যে তা ২০ শতাংশে উন্নীত করা হবে।
সাক্ষাৎ কালে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাম্প্রতিক সময়ে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন এবং দু’দেশের মধ্যে সম্ভাব্য সকল ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন।
বাসস/সবি/বিকেডি/১৯৩০/এসই