বাসস দেশ-১৮ : জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে সমন্বিত কর্মসূচি প্রণয়নের তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর

347

বাসস দেশ-১৮
স্বাস্থ্যমন্ত্রী-সভা
জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে সমন্বিত কর্মসূচি প্রণয়নের তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর
ঢাকা, ১ জুলাই, ২০১৮ (বাসস) : শহরের দরিদ্র ও বস্তি অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে স্থানীয় সরকার, স্বাস্থ্য অধিদপ্তর এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মধ্যে সমন্বিত কর্মসূচি প্রণয়নের তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
আজ রোববার সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় জনসংখ্যা পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্বকালে তিনি এই তাগিদ দেন।
মোহাম্মদ নাসিম বলেন, নগরায়নের প্রভাবে গ্রাম থেকে মানুষ বেশি মাত্রায় শহরমূখী হয়ে পড়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণের কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে নগরের বস্তি ও দরিদ্র অঞ্চলে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না।
এ সময় তিনি সিটি কর্পোরেশনের পরিবার পরিকল্পনা কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং স্বাস্থ্য অধিদপ্তরকে সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।
দেশের প্রবীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যমান উন্নয়নে ইউনিয়ন পর্যায় পর্যন্ত স্বাস্থ্য ডেস্ক চালু করার উদ্যোগ গ্রহণের উপর জোরদিয়ে তিনি বলেন, জেলা ও উপজেলা এবং ইউনিয়নের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এই বিশেষ ডেস্ক প্রবর্তন করতে হবে। এখান থেকে বয়স্কদের স্বাস্থ্যসেবা সহায়তা প্রদানের ব্যবস্থা করতে হবে।
পাশাপাশি পরিবার পরিকল্পনা কার্যক্রমের সাফল্য আরো উজ্জ্বল করার লক্ষ্যে বাল্য বিবাহ রোধে স্থানীয় জনগোষ্ঠী বিশেষ করে অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধির কর্মসূচি প্রণয়ন করার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
সভায় অন্যান্যের মাঝে স্থানীয় সরকার সচিব ড. জাফর আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি. এম. সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা বাস্তবায়ন সংক্রান্ত সভায় সভাপতিত্ব করেন।
সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. ইহতেশামুল হকসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৮৫৬/জেহক