বাসস দেশ-১৭ : মিয়ানমার নাগরিক অধিকার নিশ্চিত করলেই রোহিঙ্গারা সেদেশে ফিরে যাবে : রেড ক্রস প্রেসিডেন্ট

197

বাসস দেশ-১৭
রেড ক্রস-মিয়ানমার
মিয়ানমার নাগরিক অধিকার নিশ্চিত করলেই রোহিঙ্গারা সেদেশে ফিরে যাবে : রেড ক্রস প্রেসিডেন্ট
কক্সবাজার, ১ জুলাই, ২০১৮ (বাসস) : মিয়ানমার সরকার রোহিঙ্গাদের মর্যাদা এবং নাগরিক অধিকার নিশ্চিত করলে বাংলাদেশে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠি সেখানে ফিরে যাবে।
সফররত আন্তর্জাতিক রেড ক্রস (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মোয়েরার আজ টেকনাফের রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন।
পিটার মোয়েরার বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো পর্যাপ্ত ত্রাণ সামগ্রী দিলেও রোহিঙ্গাদের যে ক্ষতি হয়ে গেছে তা কখনও পুরণ হওয়ার নয়। বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠিকে আশ্রয় দিয়ে যে মানবতা দেখিয়েছেন এজন্য তিনি বাংলাদেশের সরকারের প্রশংসা করেন।
আন্তর্জাতিক রেড ক্রস প্রেসিডেন্ট পিটার মোয়েরার আজ সকালে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছেন। বিমান বন্দর থেকে তিনি যান জেলা প্রশাসন কার্যালয়ে। সেখানে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে রোহিঙ্গা বিষয় নিয়ে বৈঠক করেন। এরপর তিনি টেকনাফের চাকমারকুল রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। সেখানে তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন।
রোহিঙ্গারা রেড ক্রস প্রেসিডেন্ট পিটার মোয়েরারকে কাছে পেয়ে মিয়ানামারে তাদের উপর যে নির্যাতন নিপীড়িন হয়েছে তার বিবরণ তুলে ধরেন। ওই ক্যাম্পে রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ কার্যক্রম প্রত্যক্ষ করেন পিটার মোয়েরার। আন্তর্জাতিক রেড ক্রসের এশিয়া প্যাসেফিক অঞ্চলের ডিরেক্টর জেনারেল বরিস মাইকেল এ সময়ে উপস্থিত ছিলেন।
রেড ক্রস প্রেসিডেন্ট এরপর টেকনাফের কেরুনতলী গ্রাম পরিদর্শন করেন। সেখানে তিনি স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গাদের কারণে তাদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার খোঁজ খবর নেন মোয়েরার। বিকেলে তিনি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন।
আন্তর্জাতিক রেড ক্রস প্রেসিডেন্ট পিটার মোয়েরার ৪ দিনের সফরে শনিবার ঢাকায় পৌঁছেন।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/১৮৫২/-কেজিএ