অস্ট্রেলিয়া বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

548

ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে অস্ট্রেলিয়া বাংলাদেশ ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গতকাল বুধবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে অস্ট্রেলিয়ায় সেদেশের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী মার্ক কোলটন, এমপি-এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বৈঠকে অস্ট্রেলিয়া সফররত বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। বাংলাদেশে পাওয়ার এন্ড এনার্জি, কৃষি,শিক্ষা,ফার্মাসিউটিকেল সেক্টরে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন। এ সকল সেক্টরে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলেছে। পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগের জন্য এগিয়ে আসতে শুরু করেছে। এসব ইকনোমিক জোনে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীগণ বিনিয়োগ করতে চাইলে বাংলাদেশ সরকার অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দ প্রদান করবে।
এ সময় অস্ট্রেলিয়ায় বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সহকারী মন্ত্রী বলেন, উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হবে। এ ওয়ার্কিং গ্রুপ বসে অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করে পরবর্তী করণীয় নির্ধারণ করবে। সাম্প্রতিক বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়নে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, নিয়মিতভাবে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বসবে। উভয় দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য নীতিনির্ধারক এবং সুবিধাভোগীদের মধ্যে সমন্বয় সাধন করা খুবই জরুরি।
এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র সঙ্গে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শফিউর রহমান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ।