২০১৪ সালের থেকে এবারের ব্রাজিল দলটি দুই ধাপ উপরে

110

ডাসেলডর্ফ, ২৫ মার্চ ২০১৮ (বাসস) : ২০১৪ সালের বিশ্বকাপে ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানীর কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিয়েছিল ব্রাজিল। বিশ্বকাপের ইতিহাসে এত বড় হারের লজ্জা থেকে বেরিয়ে এসে মানসিক ভাবে নিজেদের শক্তিশালী করার চ্যালেঞ্জে বেশ ভালভাবেই উতরে গেছে সেলেসাওরা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে সবার আগে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে তিতের দল। আর তারই ধারাবাহিকতায় জার্মান তারকা মিডফিল্ডার টনি ক্রুস বলতে বাধ্য হয়েছেন গতবারের তুলনায় এবারের ব্রাজিল দলটি অন্তত দুই ধাপ উপরে রয়েছে।
চার বছর আগে ব্রাজিলের বেলো হরাইজোনটের সেমিফাইনালে ক্রুস দুই গোল করেছিলেন। যদিও ইনজুরির কারনে সেই ম্যাচে ছিলেন না তারকা ফরোয়ার্ড নেইমার। ম্যাচ শুরুর ৩০ মিনিটের মধ্যেই নাটকীয় ৫ গোলে পিছিয়ে পড়ে পুরো স্টেডিয়াম হতবাক হয়ে গিয়েছিল।
রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে বর্তমানে অংশগ্রহণকারী দলগুলো ছাড়াও বিশ্বের বেশীরভাগ দেশই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ নিয়ে ব্যস্ত রয়েছে। তারই অংশ হিসেবে মঙ্গলবার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী। কিন্তু সেই ম্যাচে ২০১৪ সালের কোন পুনরাবৃত্তি হবেনা বলেই বিশ্বাস করেন ক্রুস। তিনি বলেন, ‘এখনকার দলটি অনেক বেশী সংঘবদ্ধ। এই দলে বেশ কয়েকজন ভাল খেলোয়াড় রয়েছে। রিয়াল মাদ্রিদের আমার সতীর্থ কাসেমিরো দারুন ছন্দে রয়েছে। একটি দল হিসেবে এই মুহূর্তে ব্রাজিল অসাধারণ খেলছে। অবশ্যই বিশ্বকাপে ব্রাজিল অন্যতম ফেবারিট দল।’
শুক্রবার মস্কোতে এবারের বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে পরাজিত করে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে ব্রাজিল। মঙ্গলবার পরবর্তী ম্যাচে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিক জার্মানীর মোকাবেলা করবে তিতের দল। কিন্তু ইনজুরির কারনে এবারও দলে নেই নেইমার। নেইমার বিহীন দলটি শুক্রবার রাশিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে মিরান্ডা, পলিনহো ও ফিলিপ কুতিনহোর গোলে মস্কোর লুজিনকি স্টেডিয়ামে জয় তুলে নেয়। এই স্টেডিয়ামেই আগামী ১৫ জুলাই বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে। এদিকে জার্মানী ডাসেলডর্ফে স্পেনের সাথে ১-১ গোলে ড্র করে তাদের অপরাজিত থাকার রেকর্ড ২২’এ নিয়ে গেছে। মাত্র ৬ মিনিটে রডরিগো মোরোনোর গোলে স্বাগতিকদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছিল স্পেন। কিন্তু প্রথমার্ধেই থমাস মুলারের দুর্দান্ত গোলে সমতা ফেরায় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশনে কোচ জোয়াকিম লো অনুশীলন ম্যাচটি নিয়ে খুশী থাকলেও তা সিনিয়র খেলোয়াড়দের সন্তুষ্ট করতে পারেনি। সেন্টার ব্যাক জেরম বোয়াটেং বলেছেন প্রথম ২০ মিনিট সবকিছুই ছিল এলোমেলো। তিনি বলেন, ঐ সময়টা স্পেন আমাদের নিয়ে ছিনিমিনি খেলেছে। রক্ষনভাগে আমাদের আরো মনোযোগী হওয়া উচিত ছিল। কাউন্টার এ্যাটাকেও আমরা দূর্বল ছিলাম। সব মিলিয়ে এটা মোটেই আমাদের সাথে যায়না।
ক্রুসও বোয়াটেংয়ের সাথে সুর মিলিয়ে বলেছেন, প্রথম ২০ মিনিটে আমরা কিছুই করতে পারিনি।
ব্রাজিলের বিপক্ষে পাঁচটি পরিবর্তনের পরিকল্পনা করছে লো। তারকা স্ট্রাইকার থমাস মুলার ও মেসুত ওজিলকে ইতোমধ্যেই ছেড়ে দেয়া হয়েছে। হার্থা বার্লিন লেফট ব্যাক মারভিন প্ল্যাটানহার্ড ব্রাজিলের বিপক্ষে খেলবেন। এছাড়া উইংয়ে জুলিয়ান ড্রাক্সলারের স্থানে ফিরছেন ম্যানচেস্টার সিটির লিওরি সানে। সেমি খেদিরার স্থানে দলে আসছেন ইকে গুনডোগান। স্পেনের বিপক্ষে পিঠের ইনজুরিতে আক্রান্ত হয়েছেন খেদিরা।

image_printPrint