নওগাঁয় ১ লাখ ৮০ হাজার ৩৬০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

428

নওগাঁ, ১৩ নভেম্বর, ২০১৯(বাসস): জেলায় আসন্ন বোরো মওসুমে মোট ১ লাখ ৮০ হাজার ৩শ ৬০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁ সূত্রে জানা গেছে ধার্যকৃত এ লক্ষ্যমাত্রার মধ্যে উন্নত ফলনশীল (উফশী) জাতের ১ লাখ ৭১ হাজার ৩শ ৫ হেক্টর এবং হাইব্রিড জাতের ৯ হাজার ৫৫ হেক্টর।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন, কৃষকরা ইতিমধ্যেই বোরো বীজতলা তৈরীর কাজ শুরু করেছেন। এ বছর উল্লেখিত পরিমান জমিতে বোরো চাষের জন্য ৮ হাজার ৯শ ২৭ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রমতে, উপজেলা ভিত্তিক বোরো চাষের ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ৭শ ৬৫ হেক্টর ও হাইব্রিড জাতের ২ হাজার ২শ ৫ হেক্টরসহ মোট ১৬ হাজার ৯শ ৭০ হেক্টর।রানীনগর উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৮০ হেক্টর ও হাইব্রিড জাতের ৭শ ১৫ হেক্টরসহ মোট ১৭ হাজার ৭শ ৯৫ হেক্টর।আত্রাই উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ৭শ ৫০ হেক্টর ও হাইব্রিড জাতের ২ হাজার ৮শ ২৫ হেক্টরসহ মোট ১৭ হাজার ৫শ ৭৫ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী জাতের ১১ হাজার ১শ ৮৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১৯০ হেক্টরসহ মোট ১১ হাজার ৩শ ৭৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ৬শ ৯৫ হেক্টর ও হাইব্রিড জাতের ২২৫ হেক্টরসহ মোট ২৫ হাজার ৯শ ২০ হেক্টর। পতœীতলা উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ৮শ হেক্টর ও হাইব্রিড জাতের ৮০ হেক্টরসহ মোট ১৯ হাজার ৮শ ৮০ হেক্টর। ধামইরহাট উপজেলায় উফশী ১৪ হাজার ৮শ ৭০ হেক্টর ও হাইব্রিড জাতের ৮শ ৯০ হেক্টরসহ মোট ১৫ হাজার ৭শ ৬০ হেক্টর। সাপাহার উপজেলায় উফশী জাতের ৫ হাজার ৯শ ১০ হেক্টর ও হাইব্রিড জাতের ৫ হেক্টরসহ মোট ৫ হাজার ৯শ ১৫ হেক্টর। পোরশা উপজেলায় উফশী জাতের ৭ হাজার ৭শ ৯৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৩০৫ হেক্টরসহ মোট ৮ হাজার ১শ হেক্টর। মান্দা উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ১শ ২০ হেক্টর ও হাইব্রিড জাতের ১ হাজার ৬শ ১০ হেক্টরসহ মোট ২০ হাজার ৭শ ৩০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উপশী জাতের ২০ হাজার ৩শ ৩৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৫ হেক্টরসহ মোট ২০ হাজার ৩শ ৪০ হেক্টর।
ধার্যকৃত লক্ষ্যমাত্রা’র আবাদ থেকে মোট ৭ লক্ষ ২৯ হাজার ৪শ ২০ মেট্টিকটন চাল উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা। এর মধ্যে উফশী জাতের ধান থেকে চাল উৎপাদিত হবে ৬ লক্ষ ৮৫ হাজার ২শ ২০ মেট্রিক টন এবং হাইব্রিড জাতের ধান থেকে চাল উৎপাদিত হবে ৪৪ হাজার ২শ মেট্রিক টন।