সংসদে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৯ পাস

314

সংসদ ভবন, ১২ নভেম্বর ২০১৯ (বাসস) : মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে বিদ্যমান আইন রহিত করে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৯ পাস হয়েছে।
কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলের বিধান কার্যকর হবার সাথে সাথে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিধান করা হয়। এ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ও কেন্দ্র পাবনা জেলার ঈশ্বরদীতে স্থাপনের বিধান করা হয়। তবে সরকারের পূর্বানুমোদক্রমে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক কেন্দ্র ও উপকেন্দ্র স্থাপন করা যাবে।
বিলে ইনস্টিটিউটের কার্যাবলি, পরিচালনা, ইনস্টিটিউট কাউন্সিলের নির্দেশনা প্রতিপালনসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে ইনস্টিটিউট পরিচলানার জন্য প্রতিষ্ঠানের মহাপরিচালককে চেয়ারম্যান করে এবং প্রতিষ্ঠানের পরিচালকদের সদস্য হিসাবে অর্ন্তভুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠানের আরো ১২ জন কর্মকর্তাকে সদস্য করে একটি বোর্ড গঠনের বিধান করা হয়েছে।
বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, পরিচালক নিয়োগ, কর্মচারি নিয়োগ, তহবিল গঠন, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, কমিটি গঠন, ঋণ গ্রহণের ক্ষমতা, চুক্তি সম্পাদনসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, ও বিএনপির রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।