বলিভিয়ায় সহিংসতা দমনের অঙ্গীকার সশস্ত্র বাহিনীর

213

লা পাজ, ১২ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): বলিভিয়ার সশস্ত্র বাহিনী পুলিশের সাথে যৌথ অভিযান চালিয়ে সহিসংতা দমনের অঙ্গীকার করেছে।
এদিকে পদত্যাগ করা দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেসকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছে মেক্সিকো।
এদিকে দেশটির অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাওয়া সিনেটর জেনিন আনেজ নতুন নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
এর আগে মোরালেসের পাশাপাশি বেশ কিছুসংখ্যক কর্মকর্তা ও মন্ত্রীর পদত্যাগের পর নেতৃত্ব শূন্যতার কারণে নিরাপত্তা নিয়ে শংকা প্রকাশ করে জাতিসংঘ ও অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস।
জেনারেল উইলিয়ামস কালিমান এক টেলিভিশন বক্তৃতায় বলেন, বলিভিয়াকে রক্তপাত ও লড়াইয়ের হাত থেকে রক্ষা করতে সশস্ত্র বাহিনীর সামরিক কমান্ড ও পুলিশ যৌথ অভিযানের প্রস্তুতি নিয়েছে।
আনেজ (৫২) সিনেটের ডেপুটি স্পিকার। সাংবিধানিক নিয়মে তিনি দেশটির অস্থায়ী প্রেসিডেন্ট হবেন। আইনপ্রণেতারা এ প্রক্রিয়া শুরু করতে মঙ্গলবার মিলিত হচ্ছেন।
এদিকে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রী মার্সেলো এবরাদ বলেছেন, তিনি মোরালেসের কাছ থেকে আশ্রয়ের মৌখিক ও আনুষ্ঠানিক অনুরোধ পেয়েছেন। তার এ অনুরোধ গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, নির্বাচনে অনিয়মের অভিযোগে দেশটিতে গত তিন সপ্তাহ ধরে সহিংস বিক্ষোভ চলছিল। এর প্রেক্ষাপটে সেনাবাহিনী ও পুলিশ তাদের সমর্থন প্রত্যাহার করে নেয়ার পর রোববার মোরালেস টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, ‘আমি প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াচ্ছি। ’
এ ঘোষণার পর পরই রাজধানী লা পাজের রাস্তায় জনগণ উল্লাসে মেতে ওঠে। তারা আতশবাজি পুড়িয়ে এবং দেশটির লাল, হলুদ ও সবুজ পতাকা উড়িয়ে আনন্দ-উল্লাস করে।
নির্বাচনে প্রধান বিরোধী প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা বলেন, ‘বলিভিয়ানরা বিশ্বকে একটি শিক্ষা দিল। আগামীকাল বলিভিয়া হবে একটি নতুন দেশ।’
মোরালেসের দীর্ঘদিনের মিত্র দেশ কিউবা ও ভেনিজুয়েলা এবং ব্রাজিলের বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা ডা সিলভা ও আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ একে ক্যু হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে।