বাসস দেশ-২২ : জীব প্রযুক্তির সফল ব্যবহারের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে হবে : কৃষিমন্ত্রী

245

বাসস দেশ-২২
ড. রাজ্জাক- আন্তর্জাতিক সম্মেলন
জীব প্রযুক্তির সফল ব্যবহারের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে হবে : কৃষিমন্ত্রী
ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, জীব প্রযুক্তির সফল ব্যবহারের মাধ্যমে দেশে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে হবে।
তিনি আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপি ‘স্বাস্থ্য ও কৃষি ক্ষেত্রে জীব প্রযুক্তি’ (আইসিবিএইচএ)’ শীর্ষক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
ইনোভেশনস ইন প্ল্যান্ট এন্ড ফুড সায়েন্সেস’র (আইপিএফএস) সহযোগিতায় গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশী বায়োটেকনোলজিস্টের (জিএনওবিবি) উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবির ও ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।
জিএনওবিবি’র সভাপতি অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মু. মনজুরুল করিম ও সম্মেলন আয়োজক কমিটির সেক্রেটারি ড. এ বি এম মো. খাদেমুল ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।
কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, বাণিজ্য ও অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে বর্তমান সরকার ইতোমধ্যে কার্যকর উদ্যোগও গ্রহণ করেছে।
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর ভূমিকা পালনের জন্য জীব প্রযুক্তিবিদদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষাবিদ, জীব প্রযুক্তিবিদ ও শিল্পপতিদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
উল্লেখ্য,বাংলাদেশ, ভারত, চীন, জাপান, মালয়েশিয়া, জার্মানী, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষকবৃন্দ এ সম্মেলনে অংশগ্রহণ করছেন।
বাসস/সবি/জেডআরএম/২০০০/জেহক