চট্টগ্রামে সপ্তাহব্যাপি আয়কর মেলা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার : সম্মাননা পাচ্ছেন ৩৮ জন

277

চট্টগ্রাম, ১১ নভেম্বর, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম মহানগরীর জিইসি কনভেনশন সেন্টারে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৯।
এবারের মেলায় ৩৮ জনকে সর্বোচ্চ করদাতার সম্মাননা প্রদান করা হবে।
তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ আগামী বুধবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ‘আয়কর বিভাগ মনোনীত’ সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান করবেন।
অপরদিকে আগামী বৃহস্পতিবার সপ্তাহব্যাপি এ কর মেলার উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।
আজ সোমবার মহানগরীর সিজিও ভবনস্থ কর কার্যালয় মিলনায়তনে কর বিভাগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।
চট্টগ্রাম কর অঞ্চল-২ এর কর-কমিশনার ও মেলা কমিটির আহ্বায়ক জি এম আবুল কালাম কায়কোবাদ এ সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন।
কর অঞ্চল-১ এর করকমিশনার মো.ইকবাল হোসেন, কর অঞ্চল-৩ এর করকমিশনার মো. মাহবুব রহমান ও কর অঞ্চল-৪ এর করকমিশনার ব্যারিস্টার মুতাসিম বিল্ল¬াহ ফারুকী এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
জি এম আবুল কালাম কায়কোবাদ বলেন,তারা আশা করছেন সপ্তাহব্যাপী এ আয়কর মেলায় ৬০ হাজার রির্টান দাখিল হতে পারে।
তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামসহ ৮ টি বিভাগীয় শহরে ৭দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৪৮ টি উপজেলায় ২ দিন ও ৮ টি উপজেলা শহরে ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে।
২০০৮ সাল থেকে আয়কর দিবস পালন করা হচ্ছে এবং ২০১০ সাল থেকে আয়কর মেলা আয়োজনের ফলে জাতীয় বাজেটে প্রত্যক্ষ করের অবদান ক্রমেই বেড়ে চলছে বলে আবুল কালাম কায়কোবাদ উল্লেখ করেন ।
সংবাদ সম্মেলনে জানানো হয় এবারের আয়কর মেলায় করদাতারা ২০১৯-২০২০ কর বর্ষের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। কর তথ্য ও সেবা সহজে পেতে চট্টগ্রামের প্রতিটি কর অঞ্চল বা সার্কেলের জন্য ৪৬ টি বুথ থাকবে। মেলায় ই-টিআইএন রেজিষ্ট্রেশন বুথ থাকবে, যেখানে নতুন করদাতারা ই-টিআইএন রেজিষ্ট্রেশন করতে পরাবেন।
অনলাইনের মাধ্যমে ও আয়কর প্রদানের ব্যবস্থা রয়েছে। মেলায় ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুবিধা থাকবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থবছরে আয়কর ও ভ্রমণ কর খাতে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ টাকা এবং আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ( আমদানি ও স্থানীয় পর্যায়ে), সম্পূরক শুল্ক ( আমদানি ও স্থানীয় পর্যায়) ও রপ্তানি শুল্ক ও টার্নওভার ট্যাক্সসহ সর্বমোট ২ লাখ ২৩ হাজার ৮শ’ ৯২ কোটি ৪২ লাখ টাকা আহরিত হয়েছে।
চলতি ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা ৩ লাখ ২৫ হাজার ৬ শ’ কোটি টাকা এবং আয়কর আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৫ শ’ ৮৮ কোটি ১৬ লাখ টাকা।
এছাড়া চট্টগ্রামে ২০১৮-২০১৯ অর্থ বছরে আয়কর আহরণ করা হয়েছে ১১ হাজার ১শ’৭৭ কোটি টাকা।