বাসস দেশ-২০ : উন্নত দেশ হতে সঠিক নীতিমালা ও কার্যকর ব্যবস্থা প্রয়োজন : আইসিসিবি

বাসস দেশ-২০
আইসিসিবি-রিপোর্ট
উন্নত দেশ হতে সঠিক নীতিমালা ও কার্যকর ব্যবস্থা প্রয়োজন : আইসিসিবি
ঢাকা, ৩০ জুন, ২০১৮ (বাসস) : আইসিসি বাংলাদেশের ২৩তম বার্ষিক সাধারণ সভায় সভাপতি মাহবুবুর রহমান বাংলাদেশকে নি¤œ-মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে উত্তীর্ণ হতে হলে সঠিক নীতিমালা এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।
তিনি আজ স্থানীয় একটি হোটেলে সংস্থার নির্বাহী বোর্ডের সভায় প্রতিবেদন পেশকালে এ কথা বলেন।
আইসিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশকে এখন গ্রাজুয়েশনের সম্ভাব্য প্রভাব মেকাবেলার জন্য প্রস্তুত হতে হবে। দেশ এখন পর্যায়ক্রমে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা হারাবে। তাই এটা খুবই গুরুত্বপূর্ণ সময় গ্রাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কার্যকর কৌশল গ্রহণ করা।
অগ্রাধিকার বাণিজ্য সুবিধা হারানোর কারণে বড় রফতানি বাজারগুলোতে স্থিতিশীল জিডিপির প্রবৃদ্ধি এবং অন্যান্য সামাজিক-অর্থনৈতিক নির্দেশকগুলোয় প্রভাব অনুভূত হবে।
আইসিসিবির কাউন্সিল প্রতিবেদনে উল্লেখ করা হয়, বর্তমানে বাংলাদেশ ৪০টির-ও বেশি দেশের কাছ থেকে বিভিন্ন পর্যায়ে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা ভোগ করছে। অর্থনীতিবিদদের অনুমান, দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হলে প্রতি বছর ২ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় হারাবে।
আইসিসিবি সভাপতি বলেন, বিশ্বাস করি আট শতাংশের বেশী প্রবৃদ্ধি অর্জনের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণ, অর্থনৈতিক খাতের সংস্কার, সাধ্যের মধ্যে বিদ্যুৎ ব্যবহার নিশ্চিতকরণ, কার্যকর অবকাঠামো (স্থলবন্দর ও উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা), রপ্তানি বহুমুখীকরণ এবং ব্যবসার ব্যয় কমানোর জন্য আইনের প্রয়োগ প্রয়োজন।
তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে মানবসৃষ্ট বিপর্যয় মোকাবেলা করছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মিয়ানমার থেকে ১০ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।
আইসিসিবির কাউন্সিলে নির্বাহী বোর্ডের প্রতিবেদন এবং অডিট রিপোর্ট ২০১৭ গৃহীত হয় এবং এপ্রিল ২০১৮-মার্চ ২০২০ সময়কালের জন্য নতুন নির্বাহী বোর্ডের নাম ঘোষণা করা হয়।
বাসস/সবি/আরআই/২০৪০/-জেজেড