বাসস ক্রীড়া-১১ : চাপে ইন্টার ও নাপোলি আর জুভেন্টাস লড়বে এসি মিলানের বিপক্ষে

254

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইতালি-সিরি এ-প্রিভিউ
চাপে ইন্টার ও নাপোলি আর জুভেন্টাস লড়বে এসি মিলানের বিপক্ষে
মিলান, ৮ নভেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : ইউরোপীয় ফুটবলে ব্যর্থ মিশন শেষে এখন সিরি এ লীগে মনোযোগ দিতে যাচ্ছে ইন্টার মিলান ও নাপোলি। তবে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোল নিশ্চিত করার পর ফুরফুরে মেজাজেই ঘরোয়া লীগে প্রত্যাবর্তন করতে যাচ্ছে জুভেন্টাস।
বর্তমানে ১১ ম্যাচ থেকে ২৯ পয়েন্ট নিয়ে ইন্টার মিলানের চেয়ে এক পয়েন্টে এগিয়ে থেকেই তালিকার শীর্ষ রয়েছে জুভেন্টাস। আর তৃতীয় স্থান ধারী রোমার চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে ইন্টার। এদিকে লীগে টানা তিন ম্যাচে জয় হীন থাকা নাপোলি বর্তমানে অবস্থান করছে তালিকার ৭ম স্থানে।
লীগে ধুকতে থাকা এসি মিলানের বিপক্ষে জয় পেলে জুভেন্টাস ইন্টারের সঙ্গে ব্যবধান বাড়াতে সক্ষম হবে। এদিকে চ্যাম্পিয়ন্স লীগে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ৩-২ গোলে হেরে যাওয়া ইন্টার ঘরোয়া লীগে আথিথেয়তা দেবে ভেরোনাকে।
জার্মান ক্লাবের বিপক্ষে ২ গোলের লীড নেয়ার পর হেরে আসা এন্টনিও কনটের দলকে ভেরোনার বিপক্ষে ওই ম্যাচ থেকেই নতুন করে প্রেরনা নিতে হবে। কনটে বলেন,‘ ওই হারটি সত্যিই আমাকে ব্যথিত করেছে এমন হারের জন্য আশা করি ছেলেরা লজ্জিত হবে। আমাদের পরিকল্পনায় কিছু ভুল ছিল। কারণ এমন ছোট স্কোয়াড নিয়ে আমরা দুটি প্রতিযোগিতায় খেলতে পারি না। এত সীমাবদ্ধতা নিয়ে আমরা সিরি এ ও চ্যাম্পিয়ন্স লীগে নিয়মিত ভাবে খেলতে পারি না।’
কার্লো আনচেলোত্তির নাপোলি ঘরোয়া লীগে খেলবে জেনোয়ার বিপক্ষে। ইতোমধ্যে বেশ কয়টি ম্যাচে খারাপ করেছে ক্লাবটি। যে কারণে ম্যানেজমেন্টের সঙ্গে খেলোয়াদর বিবাদ সৃস্টি হয়েছে এবং তারা এই সপ্তাহের প্রশিক্ষন ক্যাম্প বর্জন করেছে। ইতোমধ্যে লীগে ১১ পয়েন্ট খুইয়েছে নাপোলি। সর্বশেষ তিন ম্যাচ থেকে তারা মাত্র দুই পয়েন্ট সংগ্রহ করেছে।
এদিকে চ্যাম্পিয়ন্স লীগে সালজবার্গের সঙ্গে ১-১ গোলে ড্র করায় শেষ ষোল নিশ্চিতের জন্য অপেক্ষা বেড়ে গেছে আনচেলত্তির শিষ্যদের। দলীয় অধিনায়ক লরেঞ্জো ইনসিগনে বলেন,‘ আমরা ভাল অবস্থায় নেই। তবে আমাদের অবশ্যই এগিয়ে যাবার জন্য প্রতিক্রিয়া দেখাতে হবে।’
এদিকে লীগে পরস্পরের মুখোমুখি হবার অপেক্ষায় রয়েছে সিরি এ লীগের সর্বাধিক শিরোপা লাভ করা দুই ক্লাব জুভেন্টাস ও এসি মিলান। বর্তমান ও আটবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস আথিথেয়তা দেবে তালিকার ১১তম অবস্থানে থাকা এসি মিলানের। মিলানের নবনিযুক্ত কোচ স্টেফানো পিউলি এখনো পর্যন্ত ক্লাবটির কোন উন্নতির ছাপই দেখাতে পারেননি।
জুভেন্টাস অবশ্য ওই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোকে বাইরে রেখেই মাঠে নামতে পারে। কারণ হাঁটু ও উরুর ইনজুরির কারণে সম্ভাব্য ঝুঁকি এড়াতে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচের শেষভাগে তাকে মাঠ থেকে তুলে নিয়েছিলেন কোচ মরিজিও সারি। লোকোমোটিভ মস্কোর বিপক্ষে ওই ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে জুভেন্টাস।
গত সপ্তাহে নাপোলির বিপক্ষে ২-১ গোলে জয়ের অনুপ্রেরনাকে সঙ্গী করে এই সপ্তাহের লীগ ম্যাচ খেলতে পারমা সফরে যাবে রোমা। ওই জয়ের ফলে শীর্ষ চারে উঠে চ্যাম্পিয়ন্স লীগের পরবর্তী আসরে খেলার সম্ভাবনা জাগিয়ে তুলেছে রোমা।
চ্যাম্পিয়ন্স লীগে ম্যানচেস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করার মাধ্যমে টুর্নামেন্টটি থেকে প্রথম পয়েন্ট সংগ্রহ করা আটালান্টা ঘরোয়া লীগে সাম্পদোরিয়ার মোকাবোলার প্রস্তুতি নিচ্ছে। তালিকার চতুর্থ স্থানে থাকা ল্যাৎসিওর সমান পয়েন্টই সংগ্রহ করেছে বার্গামোরা।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২০/স্বব