বাসস দেশ-১৮ : বার কাউন্সিল ভবনের নির্মাণ কাজ পরিদর্শনে পূর্তমন্ত্রী

239

বাসস দেশ-১৮
মন্ত্রী-বার-কাউন্সিল-পরিদর্শন
বার কাউন্সিল ভবনের নির্মাণ কাজ পরিদর্শনে পূর্তমন্ত্রী
ঢাকা, ৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : দ্রুত গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ বার কাউন্সিলের ১৫ তলা ভবনের নির্মাণ কাজ। আজ বিকেলে রাজধানীর বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এ নির্মাণ কাজের অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।
পরিদর্শনকালীন গণপূর্ত মন্ত্রী নির্মাণ কাজ ত্বরান্বিত করার জন্য প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলী ও অন্যান্যদের বিভিন্ন দিক নির্দেশনা দেন।
উল্লেখ্য, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তর ‘বাংলাদেশ বার কাউন্সিল ভবনের বর্তমান জায়গায় ১৫তলা ভবন নির্মাণ প্রকল্প’-এর আওতায় বাংলাদেশ বার কাউন্সিল ভবনের নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে, যার মোট ব্যয় ধরা হয়েছে ১১৭ কোটি ৬৬ লক্ষ ৩২ হাজার টাকা।
অত্যাধুনিক এ ভবনে দুটি বেইজমেন্টসহ ৩১টি পার্কিং এবং ১ লাখ ২৬ হাজার ৬৮৮ বর্গফুট আয়তনের এরিয়া অফিস স্থান হিসেবে ব্যবহারের জন্য থাকছে। ভবনটিতে বার কাউন্সিলের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান কক্ষ, ট্রাইব্যুনাল চেয়ারম্যান কক্ষ, ট্রাইব্যুনাল কক্ষ, সভা কক্ষ, ১ টি ব্যাংক এরিয়া, ৩টি সম্মেলন কক্ষ, ৫টি প্রশিক্ষণ কক্ষ, ১ টি প্রদর্শনী হল, ১ টি ডে কেয়ার, ২ টি ক্যাফেটেরিয়া, রেকর্ড কক্ষ, অফিস কক্ষ ও ১২টি অতিথি কক্ষ থাকছে।
এছাড়া এ ভবনে ১টি অত্যাধুনিক ফায়ার লিফট ও ফায়ার স্টেয়ার এবং অগ্নি প্রতিরোধের আধুনিক ব্যবস্থা থাকছে।
দ্রুততম সময়ের মধ্যে কাজ এগিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমে প্রকল্পটি নির্ধারিত মেয়াদের পূর্বেই সুসম্পন্ন করার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন।
বাসস/সবি/এমএন/১৮৪০/-আসাচৌ