বাসস দেশ-৪০ : জীববৈচিত্র সংরক্ষণে দক্ষিণ এশিয়ার দেশগুলো একযোগে কাজ করবে : পরিবেশ মন্ত্রী

456

বাসস দেশ-৪০
পরিবেশমন্ত্রী – ব্রিফিং
জীববৈচিত্র সংরক্ষণে দক্ষিণ এশিয়ার দেশগুলো একযোগে কাজ করবে : পরিবেশ মন্ত্রী
ঢাকা, ৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দক্ষিণ এশিয়ার মানুষের খাদ্য ও পুষ্টিমান উন্নয়নে এ অঞ্চলের দেশগুলো জীববৈচিত্র সংরক্ষণে একযোগে কাজ করবে।
তিনি আজ বুধবার রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভায়রমেন্ট প্রোগ্রামের (সাসেপ) মন্ত্রী পর্যায়ের এক বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। দক্ষিণ এশিয়ার ৮ টি দেশের মন্ত্রীরা এ বৈঠকে অংশগ্রহণ করেন।
পরিবেশ মন্ত্রী বলেন, জীববৈচিত্র সংরক্ষণে সাসেপ’র সদস্য দেশগুলো কার্যক্রম অব্যাহত রাখবে। এ সংক্রান্ত প্রাথমিক প্রকল্প প্রস্তাব অনুমোদনের লক্ষ্যে সাসেপ সচিবালয় থেকে সদস্য রাষ্ট্রগুলোর কাছে কপি পাঠানো হয়েছে।
তিনি জানান, ‘দ্যা নর্থ-ইস্ট ইন্ডিয়ান ওসান বায়োডাইভারসিটি ইনিসিয়েটিভ (এনইআইওবিআই) শীর্ষক প্রকল্প প্রস্তাবটি গৃহীত হলে এ বিষয়ে প্রকল্প প্রস্তাব প্রণয়ন করা হবে।
মোঃ শাহাব উদ্দিন বলেন, এ বিষয়ে দাতা দেশগুলোর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখার জন্যও সাসেপ সচিবালয়কে নির্দেশনা প্রদান করা হয়েছে।
আজকের বৈঠকে বৈশ্বিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এ উপ অঞ্চলের জন্য একটি রোডম্যাপ গ্রহণেরও সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
তিনি বলেন, এই বৈঠকে দক্ষিণ এশিয়ার বায়ুমান উন্নয়নের জন্য প্রস্তুতকৃত বিস্তারিত প্রকল্প প্রস্তাব সম্পর্কিত ধারণাপত্র অনুমোদন করা হয়।
অন্যান্যের মধ্যে সাসেপ’র মহাপরিচালক আবাস বশির ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০৫৩/অমি