বরগুনায় মুগডাল চাষে কৃষকরা লাভবান

281

বরগুনা, ৩০ জুন, ২০১৮ (বাসস) : জেলায় মুগডালের বাম্পার ফলনে লাভবান হয়েছেন কৃষকরা। অন্যান্য বছরের তুলনায় যেমন বেশি পরিমান জমিতে মুগডালের চাষ হয়েছে তেমনি ফলন হয়েছে ব্যাপক। সেই সাথে দামও পাওয়া যাচ্ছে তুলনামূলক বেশি। এখানকার উৎপাদিত বারি-৬ নামের ডাল বিদেশে রপ্তানি হচ্ছে। অন্যান্য জাতের থেকে এ ডাল স্থানীয় বাজারে অধিক মূল্যে বিক্রি করতে পারছেন কৃষকরা।
কৃষি কর্মকর্তরা জানিয়েছেন, কৃষকরা মুগডাল চাষে আগ্রহী হওয়ায় তারাও সব ধরনের সহায়তা দিচ্ছেন।
বরগুনা সদরের ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা, কৃষিবিদ মো. তৌহিদ জানিয়েছেন, বরগুনা সদর, বামনা, বেতাগী, আমতলী, পাথরঘাটা ও তালতলী উপজেলায় ৪২ হাজার হেক্টর জমিতে মুগ ডাল চাষ হয়েছিল। যা আগের বছরের থেকে পরিমানে ১০ হাজার হেক্টর বেশি।
বরগুনা কৃষি অধিদফতরের উপ-পরিচালক শাহি নূর আজম জানিয়েছেন, বরগুনায় প্রথম বারের মতো বারি-৬ নামের মুগডালের চাষ হয়েছে। প্রথম বারেই বাম্পার ফলন হয়েছে বারি-৬ এর। যেখানে অন্যান্য জাতের মুগডালের কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা সেখানে বারি-৬ নামের এ মুগডালের কেজি বিক্রি হচ্ছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা বাড়তি দরে ৫৫ থেকে ৬০ টাকায়।
জাপানে এ ডালের চাহিদা থাকায় স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা (সংগ্রাম)’র মাধ্যমে ডাল ক্রয় করে জাপানে রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটির পরিচালক মাসুদ সিকদার।

image_printPrint