বাসস দেশ-১৪ : এসডিজির লক্ষ্য অর্জনে মাদক নিয়ন্ত্রণ অনস্বীকার্য

432

বাসস দেশ-১৪
এসডিজি-সেমিনার
এসডিজির লক্ষ্য অর্জনে মাদক নিয়ন্ত্রণ অনস্বীকার্য
ঢাকা, ৩০ জুন, ২০১৮ (বাসস) : এসডিজির লক্ষ্য অর্জনে মাদক নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, এসডিজি’র তৃতীয় লক্ষ্যমাত্রা অর্জনে বিদ্যমান আইনের পর্যালোচনা ও দীর্ঘমেয়াদি মাদক নিয়ন্ত্রণ কর্মসূচি প্রণয়ন করতে হবে।
আজ শনিবার রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশন অডিটরিয়ামে মিশন আয়োজিত সেমিনারে বক্তারা একথা বলেন।
বক্তারা বলেন, বিশ্বনেতারা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজির) ১৭টি লক্ষ্য অর্জন ও ১৬৯টি টার্গেট পূরণের জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছে, যার মধ্যে মাদক নিয়ন্ত্রণ ও মাদকাসক্তদের চিকিৎসা প্রদান অন্যতম। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে প্রণীত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতেও মাদক নিয়ন্ত্রণ কর্মকা-কে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানান তারা।
ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. খলিলুর রহমানের সভাপতিত্বে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা ও পূনর্বাসন) মো. মফিদুল ইসলাম, মানসের সভাপতি অধ্যাপক ডা. অরুপ রতন চৌধুরী, ইউএনওডিসি বাংলাদেশের প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবিএম কামরুল আহসান, ঢাকার সিভিল সার্জন ডা. মো. এহ্সানুল করিম প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশন হেল্থ সেক্টরের প্রধান ইকবাল মাসুদ।
মফিদুল ইসলাম বলেন, মাদক অন্যতম প্রধান সামাজিক সমস্যা। একটি সময় মাদককে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করা হতো। কিন্তু আশির দশক থেকে মাদকাসক্তি নিরাময়ের জন্য কাজ শুরু হয়।
তিনি বলেন, এ পর্যন্ত ২৭ হাজার প্রতিষ্ঠানে মাদকবিরোধী ক্যাম্পেইন করা হয়েছে। সরকার মাদক নিয়ন্ত্রণে সরবরাহ, চাহিদা এবং ক্ষতি হ্রাস/ঝুঁকি হ্রাস তিনটি ক্ষেত্রেই কাজ করে যাচ্ছে। এছাড়াও এ পর্যন্ত ২৩৪টি বেসরকারি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রকে অধিদপ্তর লাইসেন্স দেওয়া হয়েছে বলে জানান খলিলুর রহমান।
অরুপ রতন চৌধুরী বলেন, শতকরা ৬০ ভাগ মাদকাসক্ত ব্যক্তি বিভিন্ন অপরাধের সাথে জড়িত।
শতকরা ৭০ ভাগ পরিবার জানেনা মাদকাসক্তি একটি ব্রেন ডিজিজ অর্থাৎ ক্যান্সারসহ অন্যান্য রোগের মতই এটি একটি রোগ। সুতরাং মাদকাসক্ত ব্যক্তির জন্য দীর্ঘমেয়াদি চিকিৎসা প্রয়োজন।
অন্ষ্ঠুানে অতিথিদেরকে ঢাকা আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয় এবং আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের মাদক বিষয়ক দুইটি পোস্টারের মোড়ক উন্মোচন করা হয়।
বাসস/সবি/বিকেডি/১৮৪৫/জেহক