বাসস রাষ্ট্রপতি-১ : ফায়ার সার্ভিস কর্মীদের উন্নত প্রশিক্ষণ জরুরী : রাষ্ট্রপতি

135

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-ফায়ার সার্ভিস
ফায়ার সার্ভিস কর্মীদের উন্নত প্রশিক্ষণ জরুরী : রাষ্ট্রপতি
ঢাকা, ৫ নভেম্বর ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, দুর্যোগকালীন উদ্ধার কাজের চ্যালেঞ্জ মোকাবেলায় ফায়ার সার্ভিসকর্মীদের আধুনিক সরঞ্জাম সরবরাহ ও উন্নত অত্যন্ত প্রশিক্ষণ জরুরী।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু হচ্ছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯ উপলক্ষে রাষ্ট্রপতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সকল কর্মকর্তা-কমচারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। অগ্নি নির্বাপণ ও উদ্ধারকাজ পরিচালনাসহ বিভিন্ন সময়ে দায়িত্ব পালনকালে নিহত ফায়ার সার্ভিসকর্মীদের তিনি শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
তিনি বলেন, অগ্নিনির্বাপণ, আহতদের সেবা প্রদান, মুমূর্ষু রোগী পরিবহন এবং প্রাকৃতিক বিপর্যয়সহ যে কোন মানবসৃষ্ট দুর্যোগে জনজীবনের নিরাপত্তা বিধানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন দুর্যোগের সময় ফায়ার সার্ভিসের কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে প্রথম সাড়াদানকারী সরকারি প্রতিষ্ঠান হিসেবে সবসময় জনগণের পাশে এসে দাঁড়ান।
রাষ্ট্রপতি বলেন, বর্তমান প্রেক্ষাপটে শিল্পায়ন ও নগরায়ণের ফলে দুর্ঘটনার হার ও ব্যাপকতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন দুর্যোগে উদ্ধারকাজ পরিচালনায় দেখা দিচ্ছে নিত্য নতুন চ্যালেঞ্জ। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ফায়ার সার্ভিসকর্মীদের আধুনিক সরঞ্জাম সরবরাহ ও উন্নত প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, উদ্ধার, অগ্নিপ্রতিরোধ ও অগ্নিনির্বাপণ কার্যক্রম সম্পর্কে জনসাধারণকে অবহিতকরণ এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন একটি প্রশংসনীয় উদ্যোগ। সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজন জনগণের সাথে এ বিভাগের কর্মীদের ঘনিষ্ঠতা ও পারস্পরিক যোগাযোগ আরো বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে।
‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৯’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করি।
বাসস/তবি/এমআর/১৭১৩/-আসাচৌ