চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় প্রযুক্তি দক্ষতা বাড়াতে হবে : সালমান রহমান

479

ঢাকা, ২ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে। তাই এই বিপ্লব মোকাবেলায় প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষতা বাড়ানোর বিকল্প নেই।
শনিবার রাজধানীর হোটেল সেরিনাতে ‘যুব কর্মসংস্থান এবং উদ্যোগ : চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ বিষয়ক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইউরোপীয় ইউনিয়ন অর্থায়নপুষ্ট প্রকল্প প্রিজম এর সহযোগিতায় উইম্যান ইন্টারপ্রিনিয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউইএবি) আলোচনার আয়োজন করে।
ডব্লিউইএবি সভাপতি শাহরুখ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মফিজুল হক, ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশনের প্রথম সচিব হ্যান্স ল্যামব্রেস্ট, ডব্লিউইএবির সাবেক সভাপতি নাসরীন ফাতেমা আওয়াল প্রমুখ বক্তব্য রাখেন।
প্রিজম প্রকল্পের টেকনিক্যাল টিম লিডার আলী সাবেদ প্রবন্ধ উপস্থাপন করেন।
সালমান রহমান বলেন,শিশুদের প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করে তোলার জন্য অপটিক্যাল ফাইবারের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। যাতে পরবর্তীতে শিক্ষার্থীরা প্রোগ্রামারের হিসেবে নিজেদের ক্যারিয়ার গড়তে পারে।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী তার বক্তব্যে বলেন,অর্থনৈতিক ক্ষেত্রে এখনও লিঙ্গ বৈষম্য রয়ে গেছে। অধিকতর অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের জন্য এই বৈষম্য হ্রাস করতে হবে। এর জন্য তিনি সামাজিক দৃষ্টিভক্তি বদলানোর প্রয়োজন আছে বলে মন্তব্য করেন।