চলতি বছরের এপ্রিল থেকে জুন এ তিন মাসে বিমান ২শ’ ৭৩ কোটি টাকা লাভ করেছে : প্রতিমন্ত্রী

218

চট্টগ্রাম, ৩১ অক্টোবর, ২০১৯ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন,চলতি বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিমান ২ শ’ ৭৩ কোটি টাকা লাভ করেছে।
তিনি বলেন,এ বছরের জানুয়ারি থেকে বিমানবন্দরের চার্জ ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পাওনা নিয়মিত পরিশোধ করা হচ্ছে।
প্রতিমন্ত্রী আজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে সরাসরি ফ্লাইট উদ্বোধন উপলক্ষ্যে চট্টগ্রাম শাহ আমানত (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
‘যে জাতি যুদ্ধ জয় করতে পারে,তাদের পক্ষে বিমানকেও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব’ এ কথা উল্লেখ করে তিনি বলেন,‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা বিমানকে নাড়া দিতে পেরেছি’।
প্রতিমন্ত্রী বলেন,‘আমি দায়িত্ব নেওয়ার আগে ও পরে বাংলাদেশ বিমানকে নিয়ে সাংবাদিকদের উদ্বেগ লক্ষ্য করেছি। আমি এটি পজিটিভলি নিয়েছি। আমার জন্য এটি চ্যালেঞ্জিং ক্যারিয়ার। শতাধিক উড়োজাহাজ বিমানের বহরে যুক্ত করার লক্ষ্যে কাজ করছি। বিমান, সিভিল এভিয়েশনকে দূর্নীতিমুক্ত করতে বড় অভিযানে যাবো। কাউকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। কঠোর ও কঠিন ব্যবস্থা নেওয়া হবে।’
তিনি জানান,প্রতি বৃহস্পতিবার চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ফ্লাইট চলাচল করবে।
বিমানের উপ মহাব্যবস্থাপক (পিআর) তাহেরা খোন্দকারের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন।
হযরত শাহ আমানত (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার ই জামান, বিমানের চট্টগ্রাম জেলার ব্যবস্থাপক মো. নাজমুল হাসান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী বলেন, সৈয়দপুরকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপ দেওয়া প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছে। সে লক্ষ্যে কাজ চলছে।
নভেম্বর থেকে শাহজালালে থার্ড টার্মিনালের কাজ শুরু হবে উল্লেখ করে তিনি বলেন,প্রধানমন্ত্রী বিমানকে ভালোবাসেন। বিমান যাতে মাথা উঁচু করে চলে সেজন্য ৯ সিরিজের আরও দু’টি ড্রিম লাইনার আসছে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ। চট্টগ্রামের লোকজন আরও বেশি ধর্মপ্রাণ। অনেকে মধ্যপ্রাচ্যে ব্যবসা করেন। তারা হজ্ব, ওমরা ও নবীজীর রওজা জেয়ারতে যান। তাদের সুবিধার্থে চট্টগ্রাম-মদিনা ফ্লাইট চালু করা হলো। ভ্রমণও সহজ ও আরামদায়ক হবে।
কানেকটিভিটি বাড়ছে বলেই বিমান দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা পালন করবে এ কথা উল্লেখ করে তিনি বলেন,‘আমাদের এভিয়েশন সেক্টর এগিয়ে যাচ্ছে। বিমান লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে।’
চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দরের রানওয়ে সম্প্রসারণ করা হচ্ছে জানিয়ে পর্যটন প্রতিমন্ত্রী বলেন, এয়ারপোর্টে অনেক আন্তর্জাতিক ফ্লাইট আসছে। দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। অর্থনৈতিক ও পর্যটনের বিষয় মাথায় রেখে এ বিমানবন্দর আধুনিকায়ন করা হচ্ছে।