বাসস রাষ্ট্রপতি-১ : দেশ গঠনে নিজেদের আরো বেশি নিবেদিত করতে যুবসমাজের প্রতি রাষ্ট্রপতির আহবান

123

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- যুব দিবস
দেশ গঠনে নিজেদের আরো বেশি নিবেদিত করতে যুবসমাজের প্রতি রাষ্ট্রপতির আহবান
ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশপ্রেমের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে দেশ গঠনের কাজে নিজেদের আরো বেশি নিবেদিত করতে যুবসমাজের প্রতি আহবান জানিয়েছেন।
জাতীয় যুব দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
“দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় যুব দিবস-২০১৯ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। যুব দিবস উপলক্ষে তিনি দেশের তারুণ্যদীপ্ত যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, যুবরাই জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক। তারা সাহসী, বেগবান, প্রতিশ্রুতিশীল, সম্ভাবনাময় এবং সৃজনশীল। যুবদের উদ্ভাবনী ক্ষমতা, অমিত তেজ ও সাহস, কর্মস্পৃহা ও কর্মক্ষমতা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই যুবসমাজ যে কোনো দেশের অতি মূল্যবান সম্পদ।
তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস যুবদের গৌরবময় অবদানে ভাস্বর। বায়ান্নর ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, গণতান্ত্রিক আন্দোলনসহ জাতির বিভিন্ন সঙ্কট উত্তরণে যুবসমাজের অবদান জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার বৃহৎ অংশই যুবসমাজ- যার বয়সসীমা ১৮ হতে ৩৫ বছর। ২০৪৩ সাল পর্যন্ত যুবসমাজের সংখ্যাগত আধিক্যের এ ধারা অব্যাহত থাকবে। এ জনমিতিক সুবিধা কাজে লাগাতে দেশের যুবসমাজকে শিক্ষা-সংস্কৃতি, খেলাধুলা-তথ্যপ্রযুক্তিতে দক্ষ ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তর ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করতে হলে সকল ক্ষেত্রে যুবসমাজের জন্য অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও অভেদ্য উন্নয়ন নিশ্চিত করা প্রয়োজন। পশ্চাৎপদতা, কুসংস্কার, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে রেখে আধুনিক, বিজ্ঞানমনস্ক, পরমতসহিষ্ণু, উদার ও নৈতিকতাসম্পন্ন বিবেকবান মানুষ হিসেবে যুবদেরকে গড়ে তুলতে হবে।
আবদুল হামিদ বলেন, দেশকে সোনার বাংলা হিসেবে গড়তে হলে যুবকদের দেশপ্রেম, দেশের মানুষের প্রতি কর্তব্য ও মমত্ববোধ সবসময় জাগ্রত রাখতে হবে।
বাসস/তবি/এমআর/১৭০৫/-জেহক