বাসস দেশ-১২ : রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হবেন নেদারল্যান্ডের কূটনৈতিক কোরের সদস্যরা

323

বাসস দেশ-১২
হেগ-রোহিঙ্গা
রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হবেন নেদারল্যান্ডের কূটনৈতিক কোরের সদস্যরা
ঢাকা, ২৯ জুন, ২০১৮ (বাসস) : নেদারল্যান্ডে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিকরা বাংলাদেশের রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হওয়ার বিষয়টি মানবিক দায়িত্ব পালনের অংশ হিসেবে দেখছেন। নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সরকারী বাসভবন ‘বাংলাদেশ হাউজে’ আয়োজিত এক অনুষ্ঠানে চলমান রোহিঙ্গা সমস্যার উপর একটি প্রেজেন্টেশনে বিমোহিত হয়ে সেদেশের কূটনৈতিক কোরের সদস্যরা মন্তব্য করেন,‘ তারা সকলেই মানবিক দায়িত্ব পালনের অংশ হিসেবে রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হবেন।
নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের সহধর্মিনী ড. দিলরুবা নাসরিন এই প্রেজেন্টেশনে ঘন বসতিপূর্ণ বাংলাদেশ কিভাবে ১০ লাখেরও বেশী রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে তা তুলে ধরেন। এছাড়াও এই প্রেজেন্টেশনে বাংলাদেশে বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা, মিয়ানমারের রাখাইনে ‘জাতিগত নিধন’ একবিংশ শতাব্দীর শুরুতেই কিভাবে নারী ও শিশুরা অসহায়ত্বের শিকার হচ্ছে এবং এ সমস্যা সমাধানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পাঁচ দফা প্রস্তাবনাসহ কয়েকটি বিষয়ে সুষ্পষ্ট আলোকপাত করা হয়।
ড. নাসরিন তার উপস্থাপনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী, উদ্দীপনামূলক এবং মানবিক নেতৃত্বের উপর আলোকপাত করেন। তিনি উলে¬খ করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় প্রদান এবং নিরাপদে-স্বসম্মানে তাদের নিজদেশে নিরাপদে-স্বসম্মানে ফেরার ব্যবস্থা করার জন্য সদা সোচ্চার নেতৃত্বের জন্যই পৃথিবী আজ তাঁকে ( শেখ হাসিনা) ‘মানবতার মা’ হিসেবে জানে।
বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। এতে বলা হয়েছে নেদারল্যান্ডের রাজধানী হেগে ‘বাংলাদেশ হাউজে’- নেদারল্যান্ডের কূটনৈতিক কম্যুনিটির নিকট বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরতে গত ২৭ জুন উৎসবমূখর পরিবেশে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশী শাড়ীর নান্দনিক ফ্যাশন শো, গায়ে হলুদ এবং বিয়ের অনুষ্ঠানের প্রতীকি প্রদর্শনের ব্যবস্থা করা হয়।
বাসস/সবি/জেডআরএম/১৮৫৫/-আসচৌ