আসিয়ান শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা ইস্যু উত্থাপনের জন্য থাইল্যান্ডের প্রতি বাংলাদেশের আহ্বান

311

ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের বিষয়টি গুরুত্বের সঙ্গে আসন্ন ৩৫তম আসিয়ান শীর্ষ সম্মেলনে উত্থাপনের জন্য থাইল্যান্ডের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। তিন নভেম্বর থেকে ব্যাংককে এই সম্মেলন শুরু হবে।
তিন দিনব্যাপী ১০ জাতির আসিয়ান (এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স) শীর্ষ সম্মেলনে মিয়ানমারসহ বিভিন্ন বিষয়ে সংলাপ অংশীদার হিসেবে জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।
আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. ফারুক খানের নেতৃত্বে এ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির তিন সদস্য বিশিষ্ট কমিটির সঙ্গে ব্যাংককে থাই ন্যাশনাল এসেম্বলী সভাপতি ও প্রতিনিধি পরিষদের স্পিকার চুয়ান লীকপাইয়ের বৈঠককালে বাংলাদেশের এ অনুরোধ জানানো হয়।
এই বৈঠককারে ফারুক খান রোহিঙ্গা সংকট নিরসনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা সম্বলিত চার দফা নীতি লীকপাইকে অবহিত করেন এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর আশু, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের জন্য ব্যাংককের সহযোগিতা চান।
তিনি সতর্কবাণী উচ্চারণ করে জানান যে, বাংলাদেশে এই রোহিঙ্গাদের দীর্ঘকালীন অবস্থানের নেতিবাচক প্রভাব আসিয়ানভুক্ত দেশগুলোই শুধু নয় এর বাইরেও পড়বে।
রোহিঙ্গা ইস্যুতে প্রতিটি ফোরামে থাইল্যান্ডের অব্যাহত সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে লীকপাই।
থাই ন্যাশনাল এসেম্বিলীর সভাপতিকে তার পছন্দমতো সময়ে বাংলাদেশ সফরের জন্য বাংলাদেশের স্পিকারের একটি আমন্ত্রণপত্র এসময় পৌঁছে দেয়া হয়।
এই সফরে ফারুক খানের সঙ্গে রয়েছেন নূরুল ইসলাম নাহিদ এমপি ও মো. নাজমুল কাউনাইন এমপি।
তারা থাই পার্লামেন্টে সিনেটের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সিংসুক সিংপাইয়ের সঙ্গেও বৈঠক করেন। এ সময় তারা রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে থাইল্যান্ডের সমর্থন কামনা করেন।