বাসস ক্রীড়া-১২ : টালমাটাল বাংলাদেশের ক্রিকেট

283

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-সাকিব
টালমাটাল বাংলাদেশের ক্রিকেট
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : গত ২১ অক্টোবর থেকে যত সময় গড়াচ্ছে, ততই টালমাটাল হয়েছে বাংলাদেশের ক্রিকেট। ধর্মঘটের মধ্যে দিয়ে শুরু হয়েছিলো বিপর্যয়, সেটি এখন এসে পৌঁছেছে আইসিসি কর্তৃক সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায়। ধর্মঘট থেকে নিষেধাজ্ঞায়, গেল এক সপ্তাহে বাংলাদেশের ক্রিকেট কি কি হয়েছিলো সেদিকে একবার চোখ বুলানো যাক।
২১ অক্টোবর ২০১৯ : হঠাৎ করেই শেরেবাংলা স্টেডিয়ামে ১১ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন ক্রিকেটাররা। ১১ দফার মধ্যে বেতনÑভাতা বৃদ্ধি, জাতীয় দলে চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা বাড়ানো, বাংলাদেশি কোচদের গুরুত্ব দেওয়া, ফ্র্যাঞ্চাইজি লিগের সংখ্যা বাড়ানোসহ অন্যান্য দাবি তুলে ধরেন ক্রিকেটাররা। দাবি মেনে না নেয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেটীয় কর্মকান্ড থকে দূরে থাকার ঘোষণা দেন সাকিবের নেতৃত্বাধীন ধর্মঘট করা ক্রিকেটাররা। ঐ ধর্মঘটে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে না দেখে বিস্ময় জাগে ক্রিকেট ভক্তদের। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠে। তাই ঝড় থামাতে ঐ রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে, একটি স্ট্যাটাস দেন মাশরাফি। তিনি জানান, ‘এই আন্দোলন নিয়ে কিছুই জানেন না।’
২২ অক্টোবর ২০১৯ : খেলোয়াড়দের ধর্মঘট নিয়ে দুপুরে জরুরি বৈঠকে বসেন বাংলাদেশ ত্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তারা। এরপর বিকেলে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানান, ‘বাংলাদেশের ক্রিকেটকে অস্থিতিশীল করতেই এই ধর্মঘট। বোর্ডের সাথে কথা না বলেই, হঠাৎ এই ধর্মঘট কেন? এটা ষড়যন্ত্রের অংশ।’
২৩ অক্টোবর ২০১৯ : ক্রিকেটারদের ধর্মঘটের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবগত করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান ও পরিচালক নাঈমুর রহমান। বিকেলে বিসিবি’র মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস জানান, ‘ক্রিকেটারদের সাথে আলোচনা করতে প্রস্তুত বিসিবি।’
একই দিন সন্ধ্যায় গুলশানে এক সংবাদ সম্মেলনে নতুন আরও ২টি দফা যোগ করেন ক্রিকেটাররা। পাশাপাশি বোর্ডের সাথে আলোচনা করার আগ্রহও দেখান তারা। পরে ঐদিন রাতেই বিসিবির সাথে আলোচনা করে ধর্মঘট তুলে নেন ক্রিকেটাররা। কারন বিসিবি তাঁদের বেশির ভাগ দাবি মেনে নেয়।
২৫ অক্টোবর ২০১৯ : আসন্ন ভারত সফরকে সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প শুরু হয়। কিন্তু ক্যাম্পে যোগ দেননি সাকিব আল হাসান।
২৬ অক্টোবর ২০১৯ : ক্যাম্পে যোগ না দিলেও, নিজের ব্যক্তিগত কার্যে সক্রিয় ছিলেন সাকিব। একটি টেলিকম কোম্পানির সাথে পণ্যদূত ব্যক্তিগত চুক্তি করেন তিনি। যা বিসিবি-খেলোয়াড় চুক্তি ধারা ভঙ্গের মধ্যে পড়ে জানায় বিসিবি। এ ব্যাপারে বোর্ড প্রধান নাজমুল হাসান জানান, চুক্তির ধারা ভঙ্গ করেই টেলিকম কোম্পানির সাথে ব্যক্তিগত চুক্তি করেন করেছেন সাকিব। তার বিপক্ষে আইনি ব্যবস্থা নেয়া হবে। কোন প্রকার ছাড় দেয়া হবে না।
২৮ অক্টোবর ২০১৯ : ক্রিকেটের বর্তমান পরিস্থিতি নিয়ে জাতীয় একটি দৈনিকে সাক্ষাৎকার দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তিনি বলেন, ‘আপনারা আমাকে এত বছর ধরে চিনেন, কখনো ভুল বা মিথ্যা বলেছি! এই ধর্মঘটের মধ্য নিশ্চয়ই কিছু একটা আছে।’
ভারত সফর নিয়ে তিনি বলেন, ‘আমার তো ধারণা, হয়তো অনেকেই যাবে না এবং এমন এক সময় বলবে, যখন আমাদের কিছুই করার থাকবে না। সাকিবকে ডেকেছি, দেখি ও কি বলে। তবে আমার কাছে তথ্য ছিল তারা যাবে না।’
সদ্য আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হার নিয়েও হতাশা প্রকাশ করেন বিসিবি সভাপতি, ‘বিশ্বাস করুন, আমার মনে হয় অনূর্ধ্ব-১৯ দল দিয়ে খেলালেও আফগানিস্তানের সাথে টেস্ট জিততে পারতাম। আফগানিস্তানের সাথে আমরা হারবো, তাও এখানে। যে উইকেট আমরা বানালাম, সেই উইকেটে খেলা হয়নি কেন? সাকিব বলেছে, এটা বাজে উইকেট। কিন্তু অন্যরা বলেছে, সাকিব নিজেই নাকি বল করে উইকেট বাছাই করেছে। যাকেই জিজ্ঞেস করি, বলে সাকিব এই উইকেটে খেলতে চেয়েছে।
২৯ অক্টোবর ২০১৯ (আজ) : দুর্নীতি দমন ইউনিটের কাছে পাওয়া ফিক্সিং প্রস্তাবের তথ্য গোপন করায় বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে নিজের দায় স্বীকার করে নেয়ায় এক বছর নিষেধাজ্ঞা স্থগিত করা হয়েছে।
আইসিসির দুর্নীতি-বিরোধী নীতিমালার তিনটি আইন লঙ্ঘনের অপরাধে সাকিবকে শাস্তি দিয়েছে আইসিসি। একটি সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আইসিসি’র দুর্নীতি দমন আইনের ২.৪.৪ ধারার অধীনে তিনটি অভিযোগ তোলা হয়েছে।
নিষেধাজ্ঞা শেষে ২০২০ সালের ২৯ অক্টোবর আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব।
গেল এক সপ্তাহে বাংলাদেশের ক্রিকেটে যা ঘটলো, তাতে টালমাটাল দেশের সেরা খেলাটি। আগামীতে আরও বড় কিছু ঘটার আশংকাই করছে ক্রিকেটপ্রেমিরা। তবে আর যাতে কিছু না ঘটে সেজন্য সজাগ বিসিবি। কিন্তু মাঠের খেলায় এই টালমাটাল অবস্থার প্রভাব যে পড়বে, সেটি বলা যেতেই পারে। কারণ আগামী ৩ নভেম্বর থেকে ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ।
বাসস/এএমটি/২০৫০/স্বব