গ্রামে চিকিৎসা সেবা দেয়ার মানসিকতা তৈরি করতে চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহবান

345

ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গ্রামে চিকিৎসাসেবা দেয়ার মানসিকতা তৈরি করার জন্য চিকিৎসকদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ বিকেলে রাজধানীর স্বাস্থ্য অধিদপ্তরের মিলন হলে সরকারী মেডিকেল কলেজের অধ্যক্ষদের জন্য জীপগাড়ী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
জাহিদ মালেক বলেন, শহরের পাশাপাশি গ্রামের মানুষের জন্য চিকিৎসাসেবা সহজলভ্য করার জন্য সরকার প্রতি বছর বহুসংখ্যক ডাক্তার নিয়োগ দেয়। কিন্তু চাকরি হবার পর অনেক চিকিৎসক গ্রামে না থেকে তদবির করে শহরে তার পোস্টিং নিয়ে নেয়। এতে দেশের গ্রামাঞ্চলে চিকিৎসাসেবা ব্যাহত হয় এবং ডাক্তার নিয়োগে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বিফলে যায়।
তিনি আরো বলেন, এ বছরও সাড়ে চার হাজার ডাক্তার নিয়োগ দেয়া হচ্ছে।ডাক্তারদের জন্য জীপ গাড়ীসহ সব ধরনের সুবিধা দেয়া হচ্ছে।
অনুষ্ঠানে দেশের ১৫ টি মেডিকেল কলেজের অধ্যক্ষগণের জন্য ১৫ টি জিপ, ৫টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের জন্য ৫টি উন্নত মানের এম্বুলেন্স এবং ৫টি হাসপাতালে ৫ টি এডভান্স কার্ডিয়াক এম্বুলেন্স প্রদান করা হয়।
স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম, ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এটিএম নাসির উদ্দিন, অধ্যক্ষ প্রফেসর খান আবুল কালাম আজাদ প্রমুখ।
অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী মোট ২৫ জীপ ও উন্নত মানের কার্ডিয়াক এম্বুলেন্সের চাবি পরিচালক ও অধ্যক্ষদের হাতে হস্তান্তর করেন।