দক্ষিণাঞ্চলে আরও একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হবে : প্রধানমন্ত্রী

507

ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি তাঁর সরকার দেশের দক্ষিণাঞ্চলে আরও একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর সভায় তিনি এই পরিকল্পনার কথা জানান।
একনেক পরবর্তী ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ ভালভাবেই এগুচ্ছে। তাই, সরকার এখন রূপপুরের পাশাপাশি দেশের দক্ষিণাঞ্চলে আরও একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে।
প্রধানমন্ত্রীর নির্দেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তায় গৃহীত প্রকল্পের আওতায় রাজধানীতে ১০ তলা ভবন নির্মাণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। রাজধানীর পরিবর্তে সাভারে এই ভবন নির্মিত হবে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য পারমাণবিক নিরাপত্তা তদারকিতে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিউ ক্লিয়ার রেগুলেটরি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।
তিনি বলেন, সাভারে পরমাণু শক্তি কমিশনের নিজস্ব জমিতেই এটি করতে হবে। তাই, এই ভবন নির্মাণের জন্য ঢাকায় ২ একর জমি অধিগ্রহণের প্রয়োজন নেই।
পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী প্রতিটা নদী ধারাবাহিকভাবে ড্রেজিংয়ের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, যেহেতু বালু ও পলি নিয়মিত নদীতে আসছে। তাই, নদীর স্রোত ধরে রাখার জন্য নিয়মিত ড্রেজিং করতে হবে।