বাসস ক্রীড়া-১৩ : মায়ের সম্মানার্থে ২৩ বছর বয়সে অবসর আজমুনের

332

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-সরদার আজমুন
মায়ের সম্মানার্থে ২৩ বছর বয়সে অবসর আজমুনের
তেহরান, ২৯ জুন ২০১৮ (বাসস) : মায়ের সম্মানের কথা চিন্তা করে মাত্র ২৩ বছর বয়সে জাতীয় দল থেকে অবসরের সিদ্বান্ত নিলেন ইরান ফুটবল দলের স্ট্রাইকার সরদার আজমুন। দেশের হয়ে ৩৬ ম্যাচে এখন পর্যন্ত ২৩ গোল করা আজমুনকে ‘ইরানের মেসি’ হিসেবে বিবেচনা করা হয়।
চলতি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে খেলে ইরান। সেখানে তাদের প্রতিপক্ষ ছিলো স্পেন, পর্তুগাল ও মরক্কো। ৩ খেলায় ১টি করে জয়-ড্র-হারে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়ে বিশ্বকাপ মিশন শেষ করে ইরান। মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জিতলেও একই ব্যবধানে স্পেনের কাছে হার মানে তারা। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী পর্তুগালের সাথে ১-১ গোলে ড্র করে ইরান।
এরপরই দেশটির ফুটবল প্রেমীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় দলের সমালোচনায় মেতে ওঠেÑ যা ভালো লাগেনি আজমুনের। যার প্রেক্ষিতে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণাই দিয়ে ফেললেন তিনি।
আজমুন বলেন, ‘ইরানের কিছু মানুষ আমাকে এবং দলের অন্যান্য খেলোয়াড়দের খুব বাজেভাবে গালিগালাজ করেছে। যা শুনে আমার মা অসম্মানিতবোধ করে অসুস্থ হয়ে পড়েছেন। এটি মোটেও প্রত্যাশিত ছিলো না। তাই আমার মায়ের সম্মান ও তার শরীরের কথা ভেবে জাতীয় দল থেকে অবসর নিচ্ছি।’
এভাবে অবসর নেয়ার সিদ্বান্তটা হৃদয়বিদারক বলে মনে করেন আজমুন নিজেও। তিনি বলেন, ‘বিশ্বকাপে যথেষ্ট ভালো খেলেও আমাদের বাজে কথা শুনতে হচ্ছে। শুধুমাত্র আমরা খেলোয়াড়রাই নই, আমাদের পরিবারকে শুনতে হচ্ছে। এভাবে অবসর নেয়াটা সত্যিই যন্ত্রণাদায়ক।’
বিশ্বকাপ বাছাই পর্বে ইরানের হয়ে ১১ গোল করেছিলেন আজমুন। তবে বিশ্বকাপের মূল আসরে গ্রুপ পর্বে কোন গোলই করতে পারেননি তিনি।
বাসস/এএমটি/১৭৫৫/-স্বব