বাসস ক্রীড়া-১২ : অস্ট্রেলিয়ার মাটিতে ‘স্কুল বয়’ নাসিমকে বিস্ময়কর প্যাকেজ দেখছেন মিসবাহ

267

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-পাকিস্তান
অস্ট্রেলিয়ার মাটিতে ‘স্কুল বয়’ নাসিমকে বিস্ময়কর প্যাকেজ দেখছেন মিসবাহ
সিডনি, ২৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : অস্টেলিয়ার মাটিতে নিজ দলের ‘স্কুল বয়’ পেসার নাসিম শাহকে বিস্ময়কর প্যাকেজ হিসেবে বিবেচনা করছেন পাকিস্তান কোচ মিসবাহ উল হক। ১৬ বছর বয়সী নাসিম টেস্ট ক্রিকেটের জন্য কতটা প্রস্তুত সে বিষয়ে সন্দেহ থাকলেও অস্ট্রেলিয়ার ফাস্ট বোলিং পিচে এ তরুণ বোলারের কাছ থেকে বিস্ময়কর কিছু আশা করছেন সফরকারী পাকিস্তান কোচ মিসবাহ।
২০১৮ সালে অভিষেক হওয়ার পর জারাই তরাকিয়াতি ব্যাংকের হয়ে মাত্র পাঁচটি প্রথম শ্রেনীর ম্যাচ খেললেও
অস্ট্রেলিয়া সফরে দুই টেস্ট সিরিজে পাকিস্তান দলে জায়গা পেয়েছেন নাসিম।
সেরা একাদশে জায়গা পেলে বিশ্বের সেরা টেস্ট ব্যাটসম্যান স্টিভ স্মিথের মোকাবেলা করতে হবে নাসিমকে। তবে পাকিস্তানে সমালোচকদের ভয় বিদেশের মাটিতে অভিষেকটা ব্যর্থতায় পর্যবসিত হতে পারেন এ তরুণ ক্রিকেটারের।
তবে পাকিস্তান দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক মিসবাহ বলেছেন, তার দল তাকে (নাসিম) গভীর সমুদ্রে ফেলে দিতে প্রস্তুত।
মিসবাহ আজ সাংবাদিকদের বলেন, ‘তার বলে যেমন গতি আছে ঠিক তেমনি বলের উপড় তার নিয়ন্ত্রণও আছে। নতুন-পুরান সব বলেই সে সমান দক্ষতা প্রমাণে সক্ষম। অস্ট্রেলিয়ার কন্ডিশন তাকে কিছু সুবিধা দিতে পারে তাই এখানে আমরা তার বোলিং দেখার অপেক্ষা করছি। এ ধরনের সে অতিরিক্ত পেস ও বাউন্স পেতে পারে।’
‘তাকে দলে পেয়ে সবাই দারুন উত্তেজিতও। আমরা কেবলমাত্র তার বোলিং দেখার অপেক্ষায় আছি। সাধারণত সে যেভাবে বোলিং করে সেভাবে সঠিক জায়গায় বল করতে পারলে সে-ই হতে পারে বিস্ময়কর প্যাকেজ।’
আসন্ন টি-২০ ও টেস্ট সিরিজে মুলত তরুণদেরই প্রাধান্য দিয়েছেন মিসবাহ। ১৯ বছর বয়সী মুসা খানকে জায়গা দিয়েছেন উভয় ফর্মেটেই। তৃতীয় তরুণ ফাস্ট বোরার শাহিন আফ্রিদিকে রেখেছেন কেবলমাত্র টেস্ট দলে।
গত ছয় দশকে অস্ট্রেলিয়ার মাটিতে কখনো টেস্ট সিরিজ জিতেনি পাকিস্তান। মিসবার নেতৃত্বে সর্বশেষ ২০১৬/১৭ ম্যেসুমে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তানীরা।
তিন ফর্মেটেই অনেক দিন যাবত আনপ্রেডিক্টেবল হিসেবে পরিচিত পাকিস্তান এবং মিসবাহ বলেন তিনি দলের কাছ থেকে আরো বেশি ধারবাহিকতা দেখতে চান।
তিনি বলেন, ‘আনপ্রেডিক্টেবল তকমাটা আমরা ভাল হিসেবে ব্যবহার করতে চাই, ইতিবাচক হিসেবে দেখতে চাই। আমরা এখানে কেবলমাত্র খেলার জন্য এবং কখনো কখনো ব্যর্থ হতে আসিনি। ভাল পারফরমেন্সে আমাদের আরো ধারাবাহিক হতে হবে এবং এই মুহুর্তে আমরা সেটাই করতে চাই।’
আগামী রোববার পাকিস্তান সিডনিতে প্রথম টি-২০তে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।
বাসস/স্বব/১৯৪৫/এএমটি