বৈধ পথে রেমিটেন্স বাড়ানোই প্রধানমন্ত্রীর ২ শতাংশ প্রণোদনার মূল লক্ষ্য : অর্থমন্ত্রী

283

ঢাকা, ২৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : আ হ ম মুস্তফা কামাল রেমিটেন্স প্রেরণকারীরা দেশের অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখছেন উল্লেখ করে বলেছেন, বৈধ পথে রেমিটেন্স প্রবাহ আরো বাড়ানোই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২ শতাংশ প্রণোদনার মূল লক্ষ্য।
তিনি বৃহস্পতিবার ২৪ অক্টোবর লন্ডনে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ‘যুক্তরাজ্য থেকে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিতে প্রণোদনা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকরী উদ্যোগ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন। অনুষ্ঠানে ২০টিরও বেশি রেমিটেন্স প্রেরণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সংশ্লিষ্ট বিষয়ে অর্থমন্ত্রীর সাথে মতবিনিময় করেন।
প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ সৃষ্টির বিষয়ে অর্থমন্ত্রী বলেন, প্রবাসীদের কল্যাণে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। রেমিটেন্সের ওপর এ প্রণোদনা গত জুলাই থেকে কার্যকর হয়েছে। বাংলাদেশে সরাসরি বিনিয়োগ বা এফডিআই ও বিদেশি সহায়তা বাড়ছে। শতকরা হিসাবে বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৪০ শতাংশ। ডুয়িং বিজনেস সূচক-২০২০ এ বাংলাদেশের উন্নতি হয়েছে, এবার বাংলাদেশ আট ধাপ এগিয়েছে।
আলোচনা অনুষ্ঠানে রেমিটেন্স হাউজের প্রতিনিধিরা অংশ নিয়ে প্রবাস-আয়ের ওপর প্রণোদনা দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।
তারা আশা প্রকাশ করেন, এই প্রণোদনার জন্য বৈধ পথে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণের পরিমাণ বাড়বে। তারা এক্ষেত্রে সরকার গৃহীত পদক্ষেপগুলোর বিষয়ে যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে প্রচার-প্রচারণা জোরদার করার পরামর্শ দেন।