এবার টি-২০তেও ফিরছেন স্মিথ-ওয়ার্নার

311

অ্যাডিলেড, ২৫ অক্টোবর ২০১৯ (বাসস) : জাতীয় দলের জার্সি গায়ে এবার টি-২০ ফরম্যাটে ফিরছেন অস্ট্রেলিয়ার দুই সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। নিজ মাটিতে রোববার থেকে শুরু হওয়া শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করছে অসিরা। ঐ সিরিজ দিয়ে আবারো টি-২০ ফরম্যাটে খেলতে নামবেন বল-বিকৃতির জন্য নিষেধাজ্ঞা পাওয়া স্মিথ-ওয়ার্নার। আর এই সিরিজ দিয়ে আগামী বছর দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপের মিশন শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া।
২০১৮ সালের মার্চে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল বিকৃতির সাথে জড়িত ছিলেন তৎকালীন অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নার। বল বিকৃতি করেছিলেন ক্যামেরন বেনক্রফট। পরবর্তীতে বল বিকৃতির কারনে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক বছরের জন্য নিষিদ্ধ করে স্মিথ-ওয়ার্নারকে। আর নয় মাসের জন্য নিষিদ্ধ হন বেনক্রফট।
তবে গত ওয়ানডে বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ফিরেন স্মিথ-ওয়ার্নার। এরপর অ্যাশেজ দিয়ে টেস্ট ফরম্যাটে ফিরেন স্মিথ-ওয়ার্নার-বেনক্রফট। ওয়ানডে ও টেস্টের পর এবার টি-২০ ফরম্যাটেও ফিরতে যাচ্ছেন স্মিথ-ওয়ার্নার। তাই শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টি-২০তে স্পটলাইট থাকবে স্মিথ-ওয়ার্নারের উপর।
আর দল হিসেবে বিশ্বকাপকে মাথায় রেখে টি-২০ সিরিজ শুরু করছে অস্ট্রেলিয়া। আগামী টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে অসিরা। টেস্টের এক নম্বর স্থানে উঠা, ওয়ানডে বিশ্বকাপ জয়ের নজির গড়লেও টি-২০তে বড় কোন সাফল্য নেই অস্ট্রেলিয়ার। ২০১০ সালের আসরের ফাইনালে উঠলেও শিরোপা হাতছাড়া হয় তাদের।
তাই দেশের মাটিতে আগামী বিশ্বকাপে সাফল্য পেতে এখন থেকেই নকশা আঁকছে অস্ট্রেলিয়া। এ ব্যাপারে প্রধান নির্বাচক ট্রেভর হেন্স বলেন, ‘আগামী বিশ্বকাপকে সামনে রেখেই আমরা দল সাজিয়েছি। বিশ্বকাপের আগ পর্যন্ত দল নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করা হবে।’
শ্রীলংকার গত সিরিজটি ছিলো পাকিস্তানের মাটিতে। পাকিস্তানে নিরাপত্তার কারণ দেখিয়ে শ্রীলংকার শীর্ষ ১০ জন খেলোয়াড় ঐ সিরিজে অংশ নেয়নি। তাই এই সিরিজ দিয়ে আবারো জাতীয় দলের জার্সিতে খেলতে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা-কুশল পেরেরা-নিরোশান ডিকবেলাসহ আরও অনেকে।
দলের নেতৃত্বে ফিরছেন পেসার মালিঙ্গা। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন তিনিও। দেশ ছাড়ার আগে মালিঙ্গা বলেছিলেন, ‘যদি আমরা এই সিরিজে ভালো পারফরমেন্স করতে পারি, তবে আগামী বিশ্বকাপের প্রস্তুতি অনেকাংশেই সম্পন্ন হবে। আবার খেলোয়াড়রা যদি ভালো করতে পারে, তবে আগামী বিশ্বকাপের দলে তাদের সুযোগের ভালো সম্ভাবনা থাকবে।
অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, বেন ম্যাকডরমট, বিলি স্টানলেক, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাস্টন টার্নার, এন্ড্রু টাই, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।
শ্রীলংকা দল : লাসিথ মালিঙ্গা (অধিনায়ক), কুশল পেরেরা (উইকেটরক্ষক), দানুষ্কা গুনাতিলকা, অবিষ্কা ফার্নান্দো, নিরোশান ডিকবেলা, দাসুন শানাকা, শিহান জয়সুরিয়া, ভানুকা রাজাপাকসে, ওশাদা ফার্নান্দো, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লক্ষন সান্দাকান, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, ইসুরু উদানা, কাসুন রাজিথা।