জাতীয়ভাবে বঙ্গবন্ধুর ওপর আর্কাইভ স্থাপন করা হচ্ছে

380

ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধুর জীবন ও আদর্শকে ভারচ্যুয়াল রিয়েলিটির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে আরও ভালভাবে তুলে ধরার লক্ষ্যে জাতীয়ভাবে বঙ্গবন্ধুর ওপর আর্কাইভ স্থাপন করা হচ্ছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী আজ কমিটির কার্যালয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর ওপর আর্কাইভ স্থাপন সংক্রান্ত এক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজপথের সংগ্রাম, দীর্ঘ কারাবাসসহ দেশ গড়ার কাজে তাঁর নেতৃত্ব দানের নানা দিক সম্বন্ধে জানতে আগ্রহী নতুন প্রজন্ম। তাই দেশে-বিদেশে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক ভিডিও ফুটেজ, পত্রপত্রিকার সংবাদের ক্লিপিংসহ ডিজিটাল তথ্যসমূহ এক জায়গায় সংরক্ষিত করা প্রয়োজন।
নাসের চৌধুরী বলেন,বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলে বঙ্গবন্ধুর ভাষণ, কর্মকান্ডভিত্তিক যত ভিডিও ফুটেজ আছে, তা এটুআই প্রকল্পের সহায়তায় নিজস্ব আর্কাইভ গড়ে তোলা হবে।
পাশাপাশি জাতীয়ভাবে সংরক্ষণের প্রয়োজনে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের বঙ্গবন্ধু কর্নারের আর্কাইভে সংরক্ষণ করা হবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বঙ্গবন্ধু আর্কাইভের পুরো বিষয়টি সমন্বয় করবে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী বলেন, এটুআই-এর সহায়তায় ইনস্টিটিউট কার্যালয়ে ১২ ফুট ৮ ফুট মাপের ইন্টারঅ্যাকটিভ কিওস্কসহ ভিডিও ওয়াল স্থাপন করা হবে। একই রকমের ভিডিও ওয়ালসহ ডিজিটাল ক্যানভাস জাতীয় জাদুঘরসহ নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানেও গড়ে তোলা হবে।
সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমেদ ভুঁইয়া, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিনসহ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, এটুআই প্রকল্প, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর ও জাতীয় বাস্তবায়ন কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।