বাসস দেশ-৪২ : কেউ সমালোচনার ঊর্ধ্বে নয় : হাছান

251

বাসস দেশ-৪২
হাছান-মুন্সীগঞ্জ
কেউ সমালোচনার ঊর্ধ্বে নয় : হাছান
মুন্সীগঞ্জ, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বলেছেন, প্রত্যেকে সরকারের সমালোচনা করতে পারেন, কিন্তু তা বস্তুনিষ্ঠ হতে হবে।
তিনি বলেন, ‘আপনারা (সাংবাদিক) সরকারের সমালোচনা করতে পারেন, কিন্তু আপনাদের সমালোচনা বস্তুনিষ্ঠ হতে হবে… ‘খারাপ সংবাদ সবসময় ভাল সংবাদ নয় এবং ভাল সংবাদ কোন সংবাদ নয়’- যা সব সময় সঠিক নয়।’
আজ রাতে জেলা শিল্পকলা একাডেমীতে মুন্সীগঞ্জ প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সাংবাদিকদের সরকারের সমালোচনা সম্পর্কে তিনি আরও বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ড সাংবাদিকদের তুলে ধরা উচিত এবং এই উন্নয়ন গণমাধ্যমে যথাযথভাবে আলোকপাত করতে হবে।
তিনি বলেন, জাতীয় প্রেসক্লাব জাতীর সকল ঐতিহাসিক ঘটনার সাথে সম্পৃক্ত এবং এর সাবেক নেতৃবৃন্দ মহান মুক্তিযুদ্ধসহ দেশের সকল আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
গণমাধ্যমকে সমাজের দর্পণ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, উন্নত দেশ ও জাতি গঠনে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সাংবাদিকরা বলিষ্ঠ ভূমিকা পালন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
‘যেসব সাংবাদিক সমস্যায় পড়ছে সরকার তাদেরকে সহযোগিতা করছে এবং এটা আগামীতেও অব্যাহত থাকবে’- উল্লেখ করে তিনি বলেন, ‘যদি কোন সাংবাদিক সমস্যায় পড়েন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সব সময় তাদেরকে সহায়তার চেষ্টা করে।’
তিনি আরও বলেন, ‘যদি কোন সাংবাদিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করেন, আমাদের প্রধানমন্ত্রী তা সহানুভূতির সাথে তা বিবেচনা করেন।’
হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ উন্নত জাতিতে পরিণত হতে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, আগামীতে বাংলাদেশের অগ্রগতি দেখে বিশ্ববাসী বিষ্মিত হবেন এবং এজন্য আমাদের প্রয়োজন নতুন দেশপ্রেমিক ও মেধাবী প্রজন্ম।
তথ্যমন্ত্রী বলেন, সরকারের গত সাড়ে ১০ বছরে দেশের অর্থনীতি শক্তিশালী হয়েছে। দেশে দারিদ্র্যতার হারও হ্রাস পেয়েছে।
হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ এখন বিশ্বের উচ্চ জিডিপি প্রবৃদ্ধি হার অর্জনের তালিকার অন্যতম।
তিনি বলেন, এখন ২০২১ সালের মধ্যে মধ্যম-আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার স্বপ্ন আমাদের রয়েছে।
বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, বর্তমান সরকারের এমন একজন প্রধানমন্ত্রী রয়েছেন যিনি দেশের সকল ক্ষেত্র সম্পর্কে সঠিকভাবে জানেন। ‘তিনি প্রয়োজনীয়তার নিরিখে সকল কিছুই করছেন। সাংবাদিকদের কল্যাণ ও গণমাধ্যমের বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা প্রশংসনীয়।
মুন্সীগঞ্জ প্রেসক্লাবের বিদায়ী সভাপতি রাসেল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এতে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুন্সীগঞ্জ প্রেসক্লাবের বিদায়ী সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুর।
বাসস/সংবাদদাতা/এসআরএইচ/অনু-এমএন/০১০৫/-এবিএইচ