বাসস দেশ-৩৮ : সম্প্রসারিত কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্স উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী

245

বাসস দেশ-৩৮
স্বাস্থ্যমন্ত্রী-উদ্বোধন-ওটি
সম্প্রসারিত কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্স উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে একটি আন্তর্জাতিক মানের হাসপাতালে রূপান্তরিত করার লক্ষ্যে আজ মঙ্গলবার দুপুরে হৃদরোগ ইনস্টিটিউটের সম্প্রসারিত আধুনিক কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্স-এর উদ্বোধনী ফলক উন্মোচন এবং পরিদর্শন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে করা এই কাজের ফলে ৭টি কার্ডিয়াক অপারেশন থিয়েটার এবং ৫০টি আধুনিক মানের আইসিইউ বেড বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এটিই এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় কার্ডিয়াক আইসিইউ বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কার্ডিয়াক অপারেশন থিয়েটার ও আইসিইউ বেড বৃদ্ধি পাওয়ায় হৃদরোগীদের চিকিৎসা সেবার মান বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এতে আগের তুলনায় একসাথে অধিক সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে। প্রচলিত মানসম্মত হৃদরোগ সেবার পাশাপাশি বুকের পাজর না কেটে ছোট ছিদ্রের সাহায্যে কার্ডিয়াক অপারেশন এর মতো অধুনাপ্রবর্তিত অত্যাধুনিক পদ্ধতির অপারেশনও শুরু হয়েছে।
উল্লেখ্য, গত ৩০ জুলাই দেশে প্রথমবারের মতো হাসপাতালটির কোন কনট্রাস্ট ব্যবহার না করে জটিল কিডনী রোগীদের হৃদরোগ চিকিৎসার জিরো কনট্রাস্ট এনজিওপ্লাস্টি পদ্ধতির ব্যবহার শুরু হয়। এছাড়া এ হাসপাতালে সর্বাধুনিক থ্রিডি ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করে জটিল অ্যারিদমিয়া রোগীদের চিকিৎসা করা হচ্ছে নামমাত্র মূল্যে।
অনুষ্ঠান শেষে, মন্ত্রী হাসপাতালে ভর্তি রোগীদের খোঁজ খবর নেন এবং জাতীয় হৃদরোগ হাসপাতালের ঊর্দ্ধমূখী সম্প্রসারণের কাজ, নির্মাণাধীন নতুন ৫০টি কেবিন ব্লক, হাসপাতালে দক্ষিণ পাশে পরিত্যক্ত জায়গা সংস্কার করে নতুন রাস্তা, নির্মাণাধীন নতুন ক্যাথলাব কমপ্লেক্স, হেল্পডেক্স পরিদর্শন করেন এবং হাসপাতালের পরিস্কার পরিচ্ছন্নতা দেখে সন্তোষ প্রকাশ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, হাসপাতালের পরিচালক, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/২০৫১/কেএমকে