রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারের প্রতি জাপানী প্রধানমন্ত্রীর আহ্বান

264

টোকিও (জাপান), ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অনুকূলে পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। বাস্তুচ্যুত রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইস্যুকৃত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার বিকেলে বলা হয়েছে, জাপানের নতুন সম্রাটের  অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়ে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচি জাপানের প্রধানমন্ত্রী আবের সাথে দেখা করলে তিনি সুচির প্রতি এ আহ্বান জানান।
জাপানি প্রধানমন্ত্রী আরো বলেন, ‘রাখাইন রাজ্যে মানবাধিকার লংঘনের কারণে এটা অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে যে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী স্বাধীন তদন্ত কমিশনের সুপারিশ অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।’
সোমবার তাদের মধ্যকার আনুমানিক ১৫ মিনিট স্থায়ী বৈঠক হয়।
আবে বলেন, জাপান রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নয়নে মিয়ানমারের প্রচেষ্টাকে সর্বাত্মক সহায়তা দিবে।
জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোর শান্তি প্রক্রিয়ার ব্যাপারে জাপানি প্রধানমন্ত্রী বলেন, ‘জাপান মিয়ানমারে নিযুক্ত জাপান সরকারের বিশেষ দূত সাসাকাওয়া ইয়োহেইর সাথে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে সমর্থন অব্যহত রাখবে।
সুচি রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে ইতিবাচক সাড়া দিয়ে বলেন, তার এই ইস্যুটিকে সঠিকভাবে সমাধানের ইচ্ছে আছে। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি দ্বিধা বোধ করবেন না।
তিনি মিয়ানমারে জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোতে শান্তি প্রক্রিয়ায় সহায়তার জন্য বিশেষ দূত সাসাকাওয়া ও জাপানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।