বাসস দেশ-২৯ : অনিয়ন্ত্রিত অভিবাসনের কারণে দেশে বেকারত্ব ও বস্তির সংখ্যা বাড়ছে : ড. আইনুন নিশাত

130

বাসস দেশ-২৯
জলবায়ু-সম্মেলন
অনিয়ন্ত্রিত অভিবাসনের কারণে দেশে বেকারত্ব ও বস্তির সংখ্যা বাড়ছে : ড. আইনুন নিশাত
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : ব্র্যাক ইউনিভার্সিটির প্রফেসর এমিরেটাস ড. আইনুন নিশাত বলেছেন, অনিয়ন্ত্রিত অভিবাসনের কারণেই দেশে বেকারত্ব ও বস্তির সংখ্যা বাড়ছে। অনেক এলাকায় কেন্দ্রিয় জনগণের সাথে তাদের সংঘর্ষের ঘটনাও ঘটছে। এমনকি তাদের জন্য এলাকাসমূহের মূল ঐতিহ্য বদলে যাচ্ছে, বাড়ছে বেকারত্ব। এর ফলে এলাকার স্থানীয় জনগণ নিরাপত্তা হীনতায় ভুগছেন। নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে পানি, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থানের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ তৈরীতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
আজ জলবায়ু পরিবর্তনের সার্বিক পরিস্থিতি নিয়ে চতুর্থবারের মতো জাতীয় সম্মেলনের উদ্বোধনী দিনে ব্র্যাকের আলোচনা পর্বে তিনি একথা বলেন।
রাজধানীর আগারগাঁওয়ে আইএবি মিলনায়তনে এই সম্মেলন বৃহস্পতিবার পর্যন্ত চলবে। ব্র্যাক আয়োজিত আলোচনা পর্বের বিষয় ছিলÑ‘বাংলাদেশে অভিবাসীবান্ধব সহনশীল নগর তৈরিতে পাবলিক- প্রাইভেট- কমিউনিটি পার্টনারশিপ (পিপিসিপি)”।
অভিবাসিদের নিজেদের পরিমন্ডলে স্বাচ্ছ্যন্দে বসবাসের নিশ্চয়তা প্রদানের ক্ষেত্রে নিম্নতম গুণগত মান নিশ্চিত করতে আরো বেশি গুরুত্ব দেয়ার আহবান জানান পরিবেশ অধিদপ্তরের জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক সম্মেলনের ডিরেক্টর মির্জা শওকত আলী, ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিচালক ড: মো. লিয়াকত আলী ও নগর উন্নয়ন কর্মসূচির প্রধান হাসিনা মুশরফা।
বক্তারা বলেন, ‘সরকারি পর্যায়ে পলিসি প্রণয়নের ক্ষেত্রে কমিউনিটির অংশগ্রহণ নিশ্চিত করা উচিত। আলট্রা পুওর এর একটি মডেল নগরের ক্ষেত্রে প্রয়োগের পরীক্ষা-নিরীক্ষা চলছে। জলবায়ু সহনশীল নগর গঠনে বেসরকারি সংস্থ্সামূহ (এনজিও) এর পাশাপাশি পাবলিক সংস্থাসমূহের দায়িত্ব রয়েছে।
বক্তারা নগরসমূহকে জলবায়ু সহনশীল হিসেবে গঠনে প্রণীত সকল প্রজেক্ট এবং মডেলসমূহকে কমিউনিটির সহযোগিতায়, স্পেসিয়ালি কমিউনিটি ড্রাইভেন এপ্রোচের মাধ্যমে গড়ে তোলার আহবান জানান।
বাসস/সবি/এমএআর/১৯২০/-আসাচৌ