কেমিক্যাল টেস্টিং ইউনিটের অগ্রগতি জানাতে সময় পেলো এনবিআর

176

ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য বিভিন্ন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়নের অগ্রগতি জানাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আরও দুই সপ্তাহ সময় দিয়েছেন হাইকোর্ট।
আজ মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন বলে বাসস’কে জানান ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
তিনি জানান, ২০১২ সালের হাইকোর্টের রায় ছিলো যেসব বন্দর দিয়ে ফলমূল আমদানি হয়ে থাকে, সেখানে যেন রাসায়নিক পরীক্ষার মাধ্যমে ছাড়পত্র দেয়া হয়। ইতিমধ্যে চট্টগ্রাম বন্দরে মানসম্মত অত্যাধুনিক রাসায়নিক গবেষণাগার রয়েছে। সেখানে পরীক্ষা করে ফলমূল আমদানি করা হয়। কিন্তু মংলা বন্দর এবং বেনাপোল বন্দরে রাসায়নিক পরীক্ষাগার রয়েছে তবে সেখান দিয়ে আপাতত ফলমূল আমদানি হয় না। তিনি আরও বলেন, আমরা আজকে এনবিআরের প্রতিবেদন উপস্থাপন করেছি। আমাদের কিছু রিজনেবল টাইম দরকার। সেটা আমরা প্রার্থনা করেছি। আমরা দুই সপ্তাহ চেয়ে নিয়েছি। আগামী দুই সপ্তাহের মধ্যে পরবর্তী কি ধরণের অগ্রগতি রয়েছে সেটা আমরা আদালতে উপস্থান করবো।
এর আগে ২৩ জুন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে রায় বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।
পরে ২৫ আগস্ট এনবিআরের পক্ষ থেকে এ প্রতিবেদন দেয়া হয়। পরদিন ২৬ আগস্ট এ বিষয়টি অবকাশকালীন ছুটির পর কার্যতালিকায় আনার জন্য আদেশ দেয় আদালত।
ফলমূলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ রোধে মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ’র (এইচআরপিবি) করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি রায় দেয়। সেই সাথে এ রিট মামলাটি চলমান রাখা হয়।