নেদারল্যান্ডের কূটনৈতিক কম্যুনিটি বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতিতে মুগ্ধ

194

ঢাকা, ২৮ জুন, ২০১৮ (বাসস) : নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সরকারী বাসভবন ‘বাংলাদেশ হাউজ’- এ নেদারল্যান্ডের কূটনৈতিক কম্যুনিটির নিকট বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরার জন্য উৎসবমূখর এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
নেদারল্যান্ডে কর্মরত রাষ্ট্রদূতগণের সহধর্মিনীদের সংগঠন এ্যাম্বাসেডরস স্পাউস এসাসিয়েশন’র গতকাল বাংলাদেশ হাউজে এই অনুষ্ঠানের আয়োজন করে।
ঢাকায় প্রাপ্ত এক বার্তায় আজ এই কথা জানানো হয়।
বাংলাদেশের সাংস্কৃতিক ও ঐতিহ্য সংগঠনটির সদস্যদের সামনে তুলে ধরার উদ্দেশ্যে বাংলাদেশের রাষ্ট্রদূতের সহধর্মিনী ড. দিলরুবা নাসরিন এই অনুষ্ঠানের আয়োজন করেন।
এতে বৃটেন, জর্ডান, স্পেন, ইরান, থাইল্যান্ড, পোল্যান্ড, পেরু, হাঙ্গেরী, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়া, পাকিস্তান, শ্লোভাকিয়া, মরক্কো, বেলারুশ, পানামা, ফিলিপাইন, উরুগুয়ে, এল সালভেদর, রুয়ান্ডার রাষ্ট্রদূতদের সহধর্মিনীরা, ডেপুটি মেয়র দি হেগের সহধর্মিনী, আন্তর্জাতিক উইমেন ক্লাবের সাবেক সভাপতি এবং স্থানীয় বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিগণ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের অতিথিদের সামনে বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক শাড়ী, এর পরিধান পদ্ধতি এবং বিভিন্ন ধরনের শাড়ীর বর্ণনা তুলে ধরা হয়। মিরপুর কাতান, জামদানি, মসলিন, টাঙ্গাইলের তাঁতের শাড়ী, ঢাকাই বেনারসি, রাজশাহী সিল্ক এবং কাথা স্টিচ ইত্যাদি শাড়ীর বুনন পদ্ধতি, পরিধানের পদ্ধতি, পরিধানের বিভিন্ন উপলক্ষ বিস্তারিত তুলে ধরেন।
আয়োজনে রাষ্ট্রদূতের সহধর্মিনী অতিথিদের জানান, বাংলাদেশের জামদানি শাড়ী বুনন ইউনেস্কো কর্তৃক ঐতিহ্য হিসেবে স্বীকৃত। অনুষ্ঠানের পাশাপাশি অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারে আপ্যায়িত করা হয়।

image_printPrint