বাসস রাষ্ট্রপতি-২ : জাপান যাওয়ার পথে সিঙ্গাপুরে পৌঁছেছেন রাষ্ট্রপতি

160

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-সিঙ্গাপুর
জাপান যাওয়ার পথে সিঙ্গাপুরে পৌঁছেছেন রাষ্ট্রপতি
সিঙ্গাপুর, ২০ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে জাপান যাওয়ার পথে রোববার সিঙ্গাপুর পৌঁছেছেন। ২২ থেকে ২৪ অক্টোবর এই অভিষেক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইটটি স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে চাঙ্গি বিমানবন্দরে অবতরণ করে।
সিঙ্গাপুরে তিনঘন্টা যাত্রাবিরতির পর রাষ্ট্রপতি অপর ফ্লাইট সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট এসকিউ ৬৩৬-তে করে স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে জাপানের উদ্দেশে রাওয়ানা দিবেন।
এর আগে বিকেলে রাষ্ট্রপতি জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে ঢাকা ত্যাগ করেন।
রাষ্ট্রপতির দুই দেশ সফরের অংশ হিসেবে সিঙ্গাপুর এয়ালাইন্সের নিয়মিত ফ্লাইট এসকিউ ৪৪৯ রোববার স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের উদ্দেশে হযরত শাহজালাল রাহ. আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। ফ্লাইটটির আগামিকাল টোকিওতে স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে অবতরণের কথা রয়েছে। সফরকালে রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম, তাঁর পুত্র রেজওয়ান আহমেদ তৌফিক, এমপি এবং গণভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা তাঁর সাথে রয়েছেন।
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বিমানবন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন।
টোকিও সফরকালে রাষ্ট্রপতি ২২ অক্টোবর দুপুর ১টা ৩০ মিনিটে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান স¤্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন।
গণমাধ্যম জানিয়েছে, জাপানী সম্রাট আগামী সপ্তাহে শতাব্দি পুরনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন। অনুষ্ঠানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চ পদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার লোক উপস্থিত থাকবেন।
সম্রাট নারুহিতোর (৫৯) বাবা আকিহিতোর সিংহাসন পরিত্যাগ করার পর মে মাসে তিনি সিংহাসনে আরোহণ করেন। বিগত দুই শতকে সম্রাট আকিহিতোই প্রথম সিংহাসন পরিত্যাগকারী সম্রাট। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম সম্রাট।
২৩ অক্টোবর রাষ্ট্রপতি হামিদ জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন।
একই দিন টোকিও’র হোটেল নিউ ওটানি-তে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই বাংলাদেশ রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে দেখা করবেন।
আব্দুল হামিদ হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন।
দেশে ফেরার সময় রাষ্ট্রপতি দুই দিনের সফরে সিঙ্গাপুর যাবেন। দ্বিতীয় পর্যায়ে ২৫ থেকে ২৭ অক্টোবর তিনি সিঙ্গাপুর সফর করবেন।
২৭ অক্টোবর ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি দেশে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে।
বাসস/এএসজি/অনু-কেএআর/১৯১১/কেএমকে