বাউবি’র ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল

380

ঢাকা, ২০ অক্টোবর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল।
দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষা নির্ভর এ বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠা লাভ করে।
সারা দেশে উন্মুক্ত এবং দূরশিক্ষণের মাধ্যমে ঝড়ে পড়া, সুযোগ বঞ্চিত নারী পুরুষ ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য দেশের সকল বয়সের সকল মানুষের শিক্ষা প্রতিষ্ঠান বাউবি।
প্রতিষ্ঠার এই সময়ে ৫৭টি আনুষ্ঠানিক একাডেমিক প্রোগ্রাম ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রামে প্রায় ৬ লাখ শিক্ষার্থী দেশজুড়ে ১৫৭৬টি স্টাডি সেন্টারে মাধ্যমিক থেকে পি.এইচ.ডি শিক্ষা পর্যায় পর্যন্ত শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহন করছে।
সারা দেশে ১২টি আঞ্চলিক কেন্দ্র,৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছে।তথ্য প্রযুক্তি ও ইলেকটনিক্স মিডিয়া ব্যবহারের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার সুযোগ সবার জন্য অবারিত করেছে।
বাউবি সূত্র জানায়,শিক্ষা, কৃষি, ব্যবসা, আইন, বিজ্ঞান,কম্পিউটার ইঞ্জিনিয়ারিং,স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে একাডেমিক প্রোগ্রামে স্নাতক (সম্মান) এবং মাস্টার্সসহ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা এখান থেকে স্বল্প খরচে লেখা পড়া করে পেশাগত ক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছে।
বেতার ও টেলিভিশনের অনুষ্ঠান,ওয়েব রেডিও,ওয়েব টেলিভিশন বাউবি টিউব, ফেসবুক, ই-বুক, মোবাইল এপ্স, ইউটিউবভিত্তিক বিভিন্ন পর্যায়ে শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদেরকে অতি সহজেই পঠনপাঠন ও শিক্ষণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। পাশাপাশি ই-লার্নিং সেন্টার, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, ওপেন এডুকেশন রির্সোস, লানিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অনলাইন এডুকেশন, অনলাইন ভর্তি ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার টিউটর,১৫ হাজার পরীক্ষক এবং প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা,কর্মকান্ড ইত্যাদি সফলভাবে পরিচালনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে একটি ভার্চূয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।প্রবাসি বাংলাদেশিদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়া,কুয়েত,সৌদি আরব,মালয়েশিয়া অনলাইনে বাউবি’র এইচএসসি ও বিএ প্রোগ্রাম সম্প্রতি চালুর ব্যবস্থা নেয়া হয়েছে।