প্রধানমন্ত্রীর বক্তব্যে পুঁজিবাজারকে গুরুত্ব দেয়ায় ডিএসই’র অভিনন্দন

539

ঢাকা, ২৮ জুন, ২০১৮ (বাসস) : বাংলাদেশের পুঁজিবাজার বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ এবং গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে মর্মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বক্তব্য প্রদান করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) অভিনন্দন জানিয়েছে।
বৃহস্পতিবার ডিএসইর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিনন্দন জানানো হয়।
প্রধানমন্ত্রী গতকাল জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের ‘সমৃদ্ধ আগামীর পদযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে বাজেট প্রস্তাবনার ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে পুঁজিবাজারের বেশ কিছু অর্জনের কথা তুলে ধরেন।
তিনি বলেন, সরকার একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলার জন্য ধারাবাহিকভাবে নীতি সহায়তা, আইনগত সংস্কার ও অবকাঠামো নির্মাণসহ নানাবিধ সহযোগিতা দিয়ে যাচ্ছে। শিল্প, অবকাঠামো ও সেবাখাতে অর্থায়নের ক্ষেত্রে পুঁজিবাজারের অবদান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পুঁজিবাজারের বিভিন্ন পর্যায়ে অনিয়ম দূর করে জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিজস্ব ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে, যা আর্থিক খাত বিকাশের অগ্রগতির নির্দেশক। ফলে কর্ম পরিবেশ উন্নত হওয়ার পাশাপাশি কর্মকর্তাদের মনোবল ও কর্মদক্ষতা বেড়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য প্রণীত প্রণোদনা প্যাকেজের সফল বাস্তবায়ন অব্যাহত রয়েছে।
ডিএসই বলছে, পুঁজিবাজার সম্প্রসারণ ও গতিশীল করার জন্য প্রধানমন্ত্রীর ইতিবাচক এই বক্তব্য বাজার সংশ্লিষ্ট সকলকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছে। পুঁজিবাজারের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করায় সরকারকে সংস্থাটি বিশেষভাবে অভিনন্দন জানায়।
ডিএসই মনে করছে- সরকারের ইতিবাচক মনোভাবের ফলে ক্রমবিকাশমান পুঁজিবাজার আরো এগিয়ে যাবে এবং শক্তিশালী পুঁজিবাজার গঠনের মাধ্যমে দেশের শিল্পোন্নোয়নের গতি ত্বরান্বিত হবে।
গতিশীল নেতৃত্ব ও সময়োপযোগী সাহসী সিদ্ধান্ত পুঁজিবাজার উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত হয়েছে বলে ডিএসই উল্লেখ করে।