বাজিস-১০ : শিক্ষা প্রতিষ্ঠানে ছয়মাসের কারিগরি প্রশিক্ষণ কোর্স চালু হবে : মাদ্রাসা ও কারিগরি শিক্ষা সচিব

233

বাজিস-১০
নীলফামারী-কারিগরি প্রশিক্ষন
শিক্ষা প্রতিষ্ঠানে ছয়মাসের কারিগরি প্রশিক্ষণ কোর্স চালু হবে : মাদ্রাসা ও কারিগরি শিক্ষা সচিব
নীলফামারী, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছয়মাসের কারিগরি প্রশিক্ষণ কোর্স চালু হবে। ৩৬০ঘন্টার এই কোর্সে ১১৫টি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। এতে সহজে কর্মসংস্থানের সুযোগ সুষ্টি হবে।
আজ শনিবার বিকেলে নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক কর্মশালায় শিক্ষা মন্ত্রনালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ এসব কথা বলেন।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ‘২০২০ সাল নাগাদ কারিগরি শিক্ষায় ২০ভাগ এনরোলমেন্ট অর্জন’ বিষয়ক এই কর্মশালায় আরও বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা ও পরিচালক ফেরদৌস আলম।
মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব বলেন, ‘সাধারণ বিভাগে পড়াশোনা শেষ করে যারা বের হচ্ছেন তাদের সংখ্যা শতকরা প্রায় নব্বইভাগ। তাদের চাকুরীর সুযোগ তৈরির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক্ষেপ নিয়েছেন। সেটি বাস্তবায়ন হলে দেশে বেকার সমস্যার সমধান হবে।’
কারিগরি বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা জানান, ২০২০ সালের মধ্যে ২০ভাগ, ২০২১ সালের মধ্যে ৩০ভাগ এবং ২০৪০সালের মধ্যে ৫০ভাগ শিক্ষার্থীকে ওই কারিগরি শিক্ষার আওতায় আনা হবে।
কর্মশালায় জানানো হয়, দেশে প্রতিবছর ২৮লাখ উচ্চশিক্ষিত যুবক চাকুির প্রার্থী হন। তাদের কর্মসংস্থান সহজ করতেই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা প্রদানের উদ্যোগ নিয়েছে সরকার।
বাসস/সংবাদদাতা/১৯৩৫/এমকে